নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

নৌকাবাইচ ও গ্রামীণ মেলায় লাখো মানুষের ঢল : মহম্মদপুর

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি : মহম্মদপুরে শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীতে গতকাল শুক্রবার দুপুরে বাৎসরিক বিহারী লাল শিকদার নৌকাবাইচ প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। ড. শ্রী বীরেন শিকদারের পৃষ্ঠপোষকতা এবং উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে মধুমতির দুই তীরে নামে লাখো মানুষের ঢল। নৌকাবাইচ উপলক্ষে প্রায় এক সপ্তাহ আগে থেকেই গ্রামীণ মেলা বসতে শুরু করে। নির্দিষ্ট দিনের পরেও তিন থেকে চারদিন পর্যন্ত চলে এই গ্রামীণ মেলা।
লোক মুখে শোনা যায় বিহারী লাল শিকদার নৌকাবাইচের এই মেলা খুলনা অঞ্চলের সবচেয়ে বড় মেলা। তাই লোকজ ঐতিহ্য এই নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীর পাদদেশে পার্শবর্তী যশোর, ঝিনাইদাহ, নড়াইল, ফরিদপুর, গোপালগঞ্জসহ কয়েকটি জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও এলাকার শিশু-কিশোর-কিশোরীসহ সব বয়সি নারী-পুরুষ জমায়েত হতে থাকেন।
তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ।
দুপুর ২টায় শান্তির প্রতীক কবুতর ও বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. আশরাফুল আলম। এরপর শুরু হয় চোখ জুড়ানো মন মাতানো কাক্সিক্ষত সেই নৌকাবাইচ প্রতিযোগিতা। বাইচ দেখে আনন্দ-উল্লাসে ফেটে পড়ে মধুমতির দুই পাড়ের লাখো আমুদে দর্শক।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন পুলিশ সুপার মো. মশিউদ্দৌলা রেজা, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু, জেলা আ. লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ, মহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি।
বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এডভোকেট সৈয়দ শরিফুল ইসলাম, মহম্মদপুর উপজেলা আ. লীগের সভাপতি এডভোকেট আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল ছিদ্দিকী লিটন, উপজেলা আ. লীগের সহসভাপতি নাজনীন রব্বানী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বেবী নাজনীন, ওসি অসিত কুমার রায়, অধ্যক্ষ বিপ্লব রেজা বিকো, মহম্মদপুর ইউনিয়ন আ. লীগের সভাপতি শেখ আব্দুল মান্নান ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিলন প্রমুখ।
বিহারী লাল শিকদার নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন জেলা থেকে আসা ২৩টি নৌকা। টালাই এবং কালাই নামে গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়