নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

জাপান-জার্মানি দলে চোটের ছোবল

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৫ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা যে কোনো ফুটবলারের জন্যই আজন্ম স্বপ্ন। কিন্তু অনেক সময় চোটের কারণে ফুটবলারদের বিশ্বকাপে খেলার স্বপ্নসাধ অপূর্ণ থেকে যায়।
এদিকে বিশ্বকাপ শুরুর আগে এশিয়ার দেশ জাপান ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির দলে দেখা দিয়েছে দুঃসংবাদ। অ্যাকিলিসে চোট পেয়ে ছিটকে গেছেন জাপানের ডিফেন্ডার ইউটা নাকাইয়ামা। অন্যদিকে গোড়ালির গার্ডের চোটের কারণে চলতি বছর আর মাঠে নামতে পারবেন না জার্মানি স্ট্রাইকার টিমো ভেরনার।
ইংলিশ ফুটবলের দ্বিতীয় সারির লিগ চ্যাম্পিয়নশিপে গত বুধবার ম্যাচে সান্ডারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে হারের ম্যাচে অ্যাকিলিস টেন্ডনে চোট পান নাকাইয়ামা। সেরে উঠতে তার অস্ত্রোপচার প্রয়োজন বলে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে।
আগামী ২০ নভেম্বর শুরু হবে এবারের বিশ্বকাপ। এর জন্য দলগুলোকে স্কোয়াড ঘোষণার তারিখ ১৪ নভেম্বর বেঁধে দিয়েছে ফিফা। তবে সেই পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন মনে করেননি জাপানের কোচ হাজিমে মোরিয়াসু। জাতীয় দলের হয়ে ১৭টি ম্যাচ খেলা নাকাইয়ামাকে নিয়েই গত মঙ্গলবার বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে কখনোই শেষ ষোলোর বাধা পার হতে না পারা জাপান আগামী ২৩ নভেম্বর জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ স্পেন ও কোস্টারিকা।
অন্যদিকে বিশ্বকাপে ভেরনারকে পাচ্ছে না জার্মানি। গোড়ালির গার্ডের চোটের কারণে ছিটকে গেছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে গত বুধবার শাখতার দেনেৎস্কের বিপক্ষে লাইপজিগের ৪-০ গোলে জেতা ম্যাচের শুরুর একাদশে ছিলেন ভেরনার। বিরতির পর আর মাঠে নামেননি তিনি। ক্লাবের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে বৃহস্পতিবার ভেরনারের চোটের বিষয়টি জানায় বুন্দেসলিগার ক্লাবটি। চলতি বছর আর মাঠে ফেরার সম্ভাবনা নেই ২৬ বছর বয়সি এই ফুটবলারের। ভেরনারের অনুপস্থিতি জার্মানির আক্রমণের ধার অনেকটাই কমিয়ে দেবে। হান্স ফ্লিকের দলে মূল স্ট্রাইকার হিসেবে নিয়মিত খেলছিলেন তিনি।
সবশেষ ছিলেন এবারের উয়েফা নেশন্স লিগের গত সেপ্টেম্বরের গ্রুপের ম্যাচগুলোর দলেও। জাতীয় দলে ২০১৭ সালে অভিষেকের পর থেকে এ পর্যন্ত ৫৫ ম্যাচে ভেরনার গোল করেছেন ২৪টি। ২০১৮ বিশ্বকাপ ও ইউরো ২০২০-এ জার্মানি দলের সদস্য ছিলেন ভেরনার। আসছে বিশ্বকাপে ‘ই’ গ্রুপে আছে জার্মানি। এই গ্রুপের অন্য তিন দল স্পেন, কোস্টারিকা ও জাপান। আগামী ২৩ নভেম্বর জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন্সরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়