নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

চট্টগ্রামের বাজার : সব নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের বাজারে সব পণ্যের দামই চড়া। চাল, ডাল, আলু, ডিম, সবজি কোনো কিছুর দামই সাধারণ ক্রেতার নাগালে নেই। বাজারে কর্তৃপক্ষের তেমন নজরদারীও নেই।
আলু গত সপ্তাহেও বিক্রি হয়েছে ২০ টাকা করে কেজি, সেই আলুই এ সপ্তাহে ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। বেড়েছে পেঁয়াজ, আদা, রসুনের দামও। গত সপ্তাহে পেঁয়াজ ছিল ৪০ টাকা কেজি, তা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়। আদা ১৮০ টাকা কেজি, রসুন ১২০ টাকা থেকে ১৪০ টাকা ক্ষেত্রভেদে। ডিমের দামের ওপর যেন পাগলাঘোড়া ঘুরছে। কোথাও ১৪৪ টাকা ডজন, কোথাও ১৫০ থেকে ১৫৫ টাকা ডজন বিক্রি হচ্ছে চট্টগ্রামের দোকানগুলোতে। বাজারে দেশি মসুর ডালের দাম বেড়েছে, কেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকা। কেজিতে বেড়েছে ১০ টাকা। এক সপ্তাহ আগে মসুর ডালের কেজি ছিল ১৪০ টাকা, ইন্ডিয়ান মসুর ডালের কেজি ১২০ টাকায়। লবণের কেজি বিক্রি হচ্ছে ৩৮-৪০ টাকা। বাজারে সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ১৮০ টাকায়। বাজারে খোলা চিনি প্রতি কেজি ১১০ টাকা। আর প্যাকেট চিনি কেজি ১১৫-১২০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে বেড়েছে আটার দাম। খোলা আটার কেজি ৬০ টাকা ও প্যাকেট আটার কেজি ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।
মাছের বাজারেও আগুন। এক কেজি ওজনের দেশি রুই মাছ ২৮০ থেকে ৩০০ টাকা। মৃগেল মাছও ২৪০ থেকে ২৭০ টাকা। এক কেজি ওজনের কাতল মাছও ২৬০ থেকে ২৮০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। সামুদ্রিক মাছের ক্ষেত্রেও একই অবস্থা চলছে। নানাভাবে প্রচারিত হচ্ছে যে বাংলাদেশ মাছ-মাংস উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণ। কিন্তু তার কোনো সুফল পাচ্ছেন না ক্রেতারা।
শীতকালীন সবজির বাজারে গিয়েও ক্রেতারা হিমশিম খাচ্ছেন। বাজারে সবজির দাম বেড়েছে কেজিতে ১০-২০ টাকা। আকারভেদে পাতাকপি ৫০ থেকে ৬০ টাকা, ফুলকপি বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৮০ টাকায়। শসা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। বেগুন ৬০ থেকে ৮০ টাকা। টমেটো বিক্রি হচ্ছে ১২০ টাকা থেকে ১৪০ টাকায়। বাজারে শিমের কেজি ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে। করলা ৮০ থেকে ৯০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৫০ টাকা, চিচিঙ্গা ৬০, পটল ৬০, ঢেঁড়স ৬০ থেকে ৭০, কচুর লতি ৮০, পেঁপে ৩০ থেকে ৫০ টাকা, বরবটি ৬০ থেকে ৮০ টাকা। কাঁচামরিচ বাজারভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়। এছাড়া কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ১৫-২০ টাকায়।
বাজারে গরুর মাংসের কেজি ৬৮০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০০০ টাকায়। বাজারে আগের দামেই বিক্রি হচ্ছে মুরগি। ব্রয়লার কেজি বিক্রি হচ্ছে ১৮০-১৯০ টাকায়। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০-৩০০ টাকায়। বাজারে বেড়েছে চিকন ও মোটা চালের দাম। ২৮ চালের কেজি বিক্রি হচ্ছে ৬৫ টাকায়। আগে কেজি ছিল ৬৩ টাকা। বেড়েছে মিনিকেট চালের দাম। কেজি বিক্রি হচ্ছে ৮৩-৮৫ টাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়