নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

ক্রিকেট বিশ্বকাপ : সেমির আশা বেঁচে রইল অস্ট্রেলিয়ার

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গতকাল আফগানিস্তানের বিপক্ষে ৪ রানের কষ্টার্জিত জয় পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। তবে এই জয়ের পরও অজিদের সেমিফাইনাল নিশ্চিত হয়নি। বর্তমান চ্যাম্পিয়নরা ঝুলে আছে অনিশ্চয়তার দোলাচলে। এই জয়ে ৫ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৭ পয়েন্ট। কিন্তু নেট রান রেটে (-০. ১৭৩) পিছিয়ে আছে অ্যারন ফিঞ্চের দল। এগিয়ে আছে ইংল্যান্ড (০.৫৪৭)। আজ শেষ ম্যাচে যদি ইংলিশরা শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তাহলে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে শেষ চারে জায়গা করে নেবে জস বাটলারের দল।
অ্যাডিলেড ওভালে গুরুত্বপূর্ণ ম্যাচে গতকাল অস্ট্রেলিয়া মাঠে নামে নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চকে ছাড়াই। তার জায়গায় একাদশে ঢুকেছেন আরেক ওপেনার ক্যামেরন গ্রিন। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। মাত্র ২ বল মোকাবিলা করে মাত্র ৩ রান করে আফগান পেসার ফজল হক ফারুকির শিকার হয়ে ফিরেছেন তিনি।
দলীয় ২২ রানে প্রথম উইকেট হারানো অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের ব্যাটে ঘুরে দাঁড়ায়। এই বিশ্বকাপে এখনো সেভাবে জ্বলে উঠতে না পারা ওয়ার্নার গতকাল ১৮ বলে ২৫ রান করে নাভিন-উল-হকের বলে বোল্ড হয়ে ফিরে। এরপর দ্রুত ফেরেন চারে নামা স্টিভেন স্মিথ (৪)। তার বিদায়ের পর মার্কাস স্টয়নিসকে নিয়ে লড়াই চালিয়ে যান মার্শ। অস্ট্রেলিয়াকে ৮৬ রানে রেখে পঞ্চম ব্যাটার হিসেবে ড্রেসিংরুমে ফেরেন মার্শ। তবে এর আগে তার ব্যাট থেকে আসে ৩০ বলে ৪০ রানের ঝলমলে ইনিংস। এরপর রশিদ খানের বলে ক্যাচ দিয়ে ফেরেন স্টয়নিস (২৫)।
এরপর ম্যাক্সওয়েলকে যোগ্য সঙ্গ দিতে ব্যর্থ হন ম্যাথু ওয়েড (৬), প্যাট কামিন্স (০) ও কেন রিচার্ডসন (১)। বিপর্যয়ের মধ্যেও একপ্রান্তে অটল থেকে রানের চাকা সচল রাখেন ম্যাক্সওয়েল। ২৯ বলে তুলে নেন দুর্দান্ত এক ফিফটি। শেষ পর্যন্ত ৩২ বলে ৫৪ রান নিয়ে অপরাজিত থাকেন তিনি। তার ইনিংসটি ৬ চার ও ২ ছক্কায় সাজানো। শেষ পর্যন্ত ১৬৮ রানে থামে অজিদের ইনিংস।
লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই প্রতিরোধ দেখিয়েছে আফগানিস্তান। দলীয় ১৫ রানে ওপেনার উসমান গনি ফিরলেও লড়াই জমিয়ে রাখেন রহমানউল্লাহ গুরবাজ।
৪ নম্বরে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পেয়ে যান গুলবাদিন নায়েবও। তৃতীয় উইকেটে ইব্রাহিম জাদরানকে নিয়ে গড়েন ৫৯ রানের জুটি। ম্যাচ যখন পুরোপুরি আফগানদের নিয়ন্ত্রণে তখনই ভাগ্যের ফেরে আটকে যায় নবীর দল। মিডউইকেট থেকে ম্যাক্সওয়েলের করা থ্রো স্ট্যাম্পে লাগলে সাজঘরে ফেরেন গুলবাদিন। পরের বলেই আউট হন আরেক সেট ব্যাটার ইব্রাহিম। একই ওভারে জাম্পা ফেরান নাজিবুল্লাহ জাদরানকেও। শেষদিকে রশিদ খানের ঝড়ো ব্যাটিংয়ে কিছুটা জয়ের সম্ভাবনা জাগলেও হার নিয়েই মাঠ ছাড়তে হয় আফগানদের। ৩২ বলে ৫৪ রানের বিধ্বংসী ইনিংস খেলা ম্যাক্সওয়েল জেতেন ম্যাচসেরার পুরস্কার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়