নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

এ সপ্তাহে নাটক পাড়া

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নাট্যোৎসব আর নতুন নাটকের মঞ্চায়নে সরব এখন ঢাকার নাটক পাড়া। ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্তর্যাত্রা মঞ্চে এনেছে নতুন নাটক এবং সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব আয়োজন করেছে ব্যতিক্রম নাট্যগোষ্ঠী। নাটক পাড়ার চলতি সপ্তাহের এই তিন খবর নিয়ে জানাচ্ছেন মাহফুজ সুমন

মহিদুল ইসলাম স্মরণ উৎসব
নাট্যব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলামের ২০তম প্রয়াণ দিবস এবং তার গড়া ‘ব্যতিক্রম’ নাট্যগোষ্ঠীর ৪৬তম বার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে উৎসবের। শুক্রবার থেকে রাজধানীর জাতীয় নাট্যশালায় শুরু হয়েছে, চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় লোক নাট্যদলের নাটক ‘তপস্বী ও তরঙ্গিনী’। দেখানো হয় মহিদুল ইসলামের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘অভিনয় গুরু’। শনিবার উৎসবে মঞ্চস্থ হবে ব্যতিক্রমের নাটক ‘পাখি’। রবিবার শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘কী চাহ শঙ্খচিল’ মঞ্চায়িত হবে। পরদিন সোমবার মঞ্চস্থ হবে ভারতের জলপাইগুড়ির মাল অ্যাক্টোওয়ালার নাটক ‘করোনা কালের মন্দ আখ্যান’ আর মঙ্গলবার সমাপনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে চন্দ্রকলা থিয়েটারের নাটক ‘শেখ সাদী’।
২৫ বছর পর মঞ্চে ‘বনপাংশুল’
সেলিম আল দীনের ‘বনপাংশুল’ ঢাকার মঞ্চে এনেছে ‘অন্তর্যাত্রা’ নামের নতুন একটি নাট্যদল। নির্দেশনা দিয়েছেন খন্দকার রাকিবুল হক। গত বুধবার নাটকটির প্রদর্শনী হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে। পর দিন বৃহস্পতিবার ঢাকার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির আরেকটি প্রদর্শনী হয়। ‘বনপাংশুল’ সেলিম আল দীনের ‘নব্য পাঁচালি’ ধারায় লিখিত আখ্যান। অভিনয় করেন তাহুয়া লাভিব তুরা, অর্ণব মল্লিক, হোসাইন জীবন, জান্নাত তাসফিয়া বাঁধন, মেহজাবীন, তন্ময়, মিনহাজুল ইসলাম, মেরাজুল, শুভ, শৌমিক, রবিন, মুন্তাসির বিল্লাহ, নূর-ই-নাজনীন, শরীফ, অপূর্ব, উইনি, দীপা, শুক্লা, কৃষ্ণ চন্দ্র বর্মণ, আনিকা, অনামিকা, চৈতী, শিলা, সৌরভ, আশা, মনিকা তঞ্চঙ্গ্যা ও সুদীপ্ত রায়।
নাটমণ্ডলে সপ্তাহজুড়ে ‘মহুয়া’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে টানা আট সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত পালা ‘মহুয়া’। ২৮ অক্টোবর থেকে ৪ নভেম্বর এ পালার মঞ্চায়ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। দ্বিজ কানাই রচিত ‘মহুয়া’ নির্দেশনা দিয়েছেন অধ্যাপক রহমত আলী। স্নাতক দ্বিতীয় বর্ষ চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থীরা অভিনয় করেন ‘মহুয়া’তে। নির্দেশক বলেন, ‘এ পালাটির সংগ্রাহক চন্দ্রকুমার দে, পূর্ণচন্দ্র ভট্টাচার্য ও ক্ষিতীশচন্দ্র মৌলিক। রচয়িতা হিসেবে দ্বিজকানাইয়ের নাম পাওয়া যায়। আর রসের দিক থেকে এটি রোমান্টিক-ট্র্যাজেডি ঘরানার দৃশ্যকাব্য। এই কাব্যে কবি চিন্তা, ইতিবৃত্ত, চরিত্র, গীত সৃষ্টিতে অসম্প্রদায়িক মনস্তত্ত্ব ধারণ করেছেন।’ ‘মহুয়া’ পালাতে অভিনয় করেন আজরিনা শারমিন, অনন্যা দে, বর্ণালী ঘোষ বর্ণ, ফৌজিয়া আফরিন তিলু, জাহেদ আল ফুয়াদ, মারিয়া সুলতানা, মো. ফরহাদ হোসেন ফাহিম, মো. হাবিবুর রহমান কাঞ্চন, মো. মেজবাহুল ইসলাম জিম, মুনিরা মাহজাবিন, মুসাব্বির হুসাইন রিফাত, নীহারিকা নীরা, শান্তা আক্তার, শেখ রাহাতুল ইসলাম, শেখ মুমতারিণ অথৈ, তাহসিন নুর মিত্রিতা, টুম্পা রানী দাস ও উম্মে হানী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়