নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

উদীচীর আলোচনা সভা : রণেশ দাশগুপ্তকে গান-কবিতায় স্মরণ

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্মৃতিচারণ, গান, কবিতা আর কথামালায় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা, উদীচীর গঠনতন্ত্র প্রণেতা, সাংবাদিক-সাহিত্যিক-প্রাবন্ধিক-প্রগতিশীল রাজনীতিবিদ রণেশ দাশগুপ্তকে স্মরণ করল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল শুক্রবার বিকালে রণেশ দাশগুপ্তের ২৫তম মৃত্যুবার্ষিকীতে উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে এ স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি প্রবীর সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি হাবিবুল আলম, কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, কোষাধ্যক্ষ বিমল মজুমদার এবং কেন্দ্রীয় সংসদের সদস্য শিল্পী আক্তার। আলোচনা পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক ইকবালুল হক খান।
রণেশ দাশগুপ্তের জীবন-সংগ্রাম, সাহিত্যচেতনা এবং তার জীবনের
নানা দিক নিয়ে আলোচনায় বক্তারা বলেন, সমাজতন্ত্রের দীক্ষায় দীক্ষিত রণেশ দাশগুপ্ত সারাজীবন মানুষকে সাম্যবাদী আদর্শে দীক্ষা দিয়ে গেছেন। কেন্দ্রীয় খেলাঘর আসর গড়ে তোলার পেছনে অন্যতম প্রধান উদ্যোক্তা ছিলেন তিনি। সাম্প্রদায়িক, মৌলবাদী অপশক্তির বিরুদ্ধে শিশুদের সচেতন করে গড়ে তোলা এবং ধর্মান্ধগোষ্ঠীর সব চক্রান্তকে ব্যর্থ করে দেয়ার জন্য তৈরি করতে রণেশ দাশগুপ্তের লেখনি বিশেষ ভূমিকা রেখেছে।
বক্তারা আরো বলেন, আজীবন সংগ্রামী রণেশ দাশগুপ্ত ব্রিটিশবিরোধী আন্দোলনের মাধ্যমে মানব কল্যাণের ব্রত গ্রহণ করেন। ৪০-এর দশকে গড়ে তোলেন প্রগতি লেখক সংঘ, যুক্ত হন শিশু-কিশোর এবং সাংস্কৃতিক আন্দোলনে। ব্রিটিশ শাসন অবসানের পর পাকিস্তান আমলেও তিনি সক্রিয় ছিলেন সব ধরনের শোষণ-বঞ্চনা-নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে।
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংগীত বিভাগের সদস্য শিল্পী আক্তার, তৌহিদা স্বাধীন এবং মহানন্দ বিশ্বাস। আবৃত্তি পরিবেশন করেন বাচিক শিল্পী শিখা সেনগুপ্তা এবং সুমিত পাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়