নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

আয়ারল্যান্ডকে হারিয়ে সেমি নিশ্চিত কিউইদের

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। গতকাল আয়ারল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছিল কিউইরা। গতকালের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের পরেই নিশ্চিত হয় নেট রানরেটে নিউজিল্যান্ডকে ছাড়িয়ে যেতে পারবে না স্বাগতিকরা। ফলে এ নিয়ে টানা তৃতীয়বারের মতো সেমিফাইনালে উঠল কেন উইলিয়ামসনের দল।
অ্যাডিলেডে গতকাল দিনের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারায় নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের ৩৫ বলে ৬১ রানের ইনিংসে ১৮৫ রানের বড় সংগ্রহ পায় কিউইরা। শেষ দিকে জশ লিটল হ্যাটট্রিক করে তাদের থামালেও এই রান পেরুতে পারেনি আইরিশরা।
১৮৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভালো শুরু করেন আয়ারল্যান্ডের দুই ওপেনার অ্যান্ডি বালবির্নি ও পল স্টার্লিং। প্রথম ৬ ওভারে দুজনে তোলেন ৩৯ রান। এরপর মিচেল স্যান্টনার ও ইশ সোধি বল হাতে নিয়ে দেন ১৩ ও ১৬ রান। তবে পরের তিন ওভারে দুজন ৩ ব্যাটসম্যানকে মাঠ ছাড়া করে স্বস্তি ফেরালেন। নবম ওভারে বালবির্নিকে বোল্ড করেন স্যান্টনার। ২৫ বলে ৩ ছয়ে ৩০ রান করেন আইরিশ অধিনায়ক। পরের ওভারে স্টার্লিংও সোধির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ২৭ বলে ৩৭ রান করে। স্যান্টনারের বলে আবারো আউট হন হ্যারি টেক্টরকে। ৭ বলে ২ রান করে সাউদির ক্যাচ হন তিনি। কোনো উইকেট না হারিয়ে ৬৮ রান করা আয়ারল্যান্ড ৭৩ রানে হারায় ৩ উইকেট। ১০০ করার পথে আরেকটি উইকেট হারায় আয়ারল্যান্ড। ফার্গুসন ১০ রানে ডিলানিকে ডেভন কনওয়ের ক্যাচ বানান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট গেছে আইরিশদের, সঙ্গে বেড়েছে প্রয়োজনীয় রানরেট। নিজের শেষ ওভারে লরকান টাকারকে ফিরিয়ে দ্বিতীয় উইকেট তুলে নেন সোধি। এরপর শুরু পেসারদের উইকেট উৎসব। কুর্টিস ক্যাম্ফার, ফিওন হ্যান্ড ও জর্জ ডকরেল ফেরেন দ্রুত। শেষ ওভারে আয়ারল্যান্ডের প্রয়োজন দাঁড়ায় ৪৫ রান। ৯ উইকেট হারিয়ে ১৫০ রানে থামে আয়ারল্যান্ড। কিউইদের পক্ষে ফার্গুসন ৪ ওভারে ২২ রান খরচায় ৩ উইকেট নেন। দুটি করে উইকেট পান স্যান্টনার, সাউদি ও সোধি। ম্যাচসেরা হয়েছেন উইলিয়ামসন।
৫ ম্যাচে ৭ পয়েন্ট ও ২.১১৩ নেট রানরেট কিউইদের। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শুরুর আগে টেবিলের তিনে থাকা অস্ট্রেলিয়ার নেট রানরেট ছিল -০.৩০৪। আফগানিস্তানের বিপক্ষে জিতে তাদের রানরেট দাঁড়ায়-০.১৭৩। ফলে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে আয়ারল্যান্ড। নিউজিল্যান্ডকে টপকে যেতে আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাটিং করা অস্ট্রেলিয়াকে জিততে হতো কমপক্ষে ১৮৫ রানে। আজ এ-গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে ইংল্যান্ড। সেখানে ইংল্যান্ড রানরেটে এগিয়ে থেকে জিতলেই দ্বিতীয় দল হিসেবে স্বাগতিকদের সরিয়ে সেমিফাইনাল নিশ্চিত করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়