নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

অভিজিৎ এর ক্যানভাসে চেয়ার ও ক্ষমতার রহস্যময় উপস্থাপন

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অভিজিৎ চৌধুরী একজন আধুনিক চিত্রশিল্পী। বাংলাদেশের শিল্পচর্চার যে যাত্রা তার একজন পরম্পরাগত যাত্রী। নব্বইয়ের দশকে তার উন্মেষ। যাত্রার শুরু থেকে চিত্রকলার নানা পথ ও পন্থায় তিনি নিজেকে সৃষ্টিশীলতায় জারি রেখেছেন। ১৯৯৫ থেকে ২০১৯ নাগাদ দেশে-বিদেশে তিনি চোদ্দটি একক প্রদর্শনী করেছেন। প্রায় শতাধিক যৌথ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। একজন সৃষ্টিশীল চিত্রশিল্পীর কালযাত্রার বিবেচনায়, এটি সামান্য কিছ ুনয়। কেননা শিল্পের ক্ষেত্রে শিল্পীকে সমকালীন থাকা কম বড় চ্যালেঞ্জ নয়। এটা সময়কে আপন করে নেয়ার যাত্রা। বলা যায়, শিল্পের পথে আপন আত্মজগতকে তিনি নানাভাবে প্রসারিত করেছেন।
গতকাল শুক্রবার ধানমন্ডির আলিয়স ফ্রসেজের লা গ্যালারিতে শুরু হয়েছে স্বনামধন্য শিল্পী অভিজিৎ চৌধুরীর একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন অভিনেতা ও চিত্রশিল্পী আফজাল হোসেন। এসময় বক্তব্য রাখেন গবেষক, প্রাবন্ধিক আলিয়ঁস ফ্রঁসেজের নির্বাহী কমিটির সদস্য মফিদুল হক, অভিনেতা জাহিদ হাসান প্রমুখ।
প্রদর্শনী ঘুরে দেখা যায়, অভিজিৎ এর ক্যানভাস এক ধরনের রহস্যময় স্বপ্নময়তার সৃষ্টি করে। তার ছবি শিল্পরসিকের মনোযোগ আকর্ষণ করে। তখনই ছবির ভেতরের কথা সামনে এসে ধরা দেয়। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হওয়া শিল্পী অভিজিৎ চৌধুরীর ‘নন হায়ারার্কিক্যাল অর্ডার অব ফর্মস’ শিরোনামে চিত্র প্রদর্শনীও দর্শকদের এক রহস্যময় যাত্রার আহ্বান জানাচ্ছে।
তার ক্যানভাসের ছবিগুলো শিল্পরসিকদের বিমূর্ত উপলব্ধি এবং অনুভূতি, যেমন আনন্দ, দুঃখ, আশা, হতাশা, প্রেম, ঘৃণা, স্বপ্ন, কল্পনার মতো আরোও নানা অভিব্যক্তির মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। এটা সত্যি যে, একটি চেয়ার কখনই অন্যান্য গতানুগতিক প্রতীকের মতো নয়। চেয়ার আমাদের শুধুমাত্র একচেটিয়া ক্ষমতার সম্পর্ককে বোঝায় যা রাজনৈতিক রূপকথার গল্প বলে না।
অপরিমেয় ক্ষমতার ক্ষমতার উৎস হিসেবেও মনে হতে পারে।
এবারের প্রদর্শনীতে অভিজিৎ চেয়ারকে নানা আঙ্গিকে দেখাতে চেয়েছেন। এই চেয়ার ক্যানভাসে কখনো সহজ অবস্থান, কখনো তা হেলে পড়েছে। একদিকে যেমন চেয়ারগুলি আমাদের কিছুটা ক্ষতির অনুভব করায় এবং অন্যদিকে মেরামতের প্রয়োজনীয়তার কথাও মনে করায়। তার ক্যানভাসে চেয়ারকে কখনো ক্ষমতার কেন্দ্রবিন্দু বলে মনে হবে। আবার মনে হবে এই ক্ষমতার কেন্দ্রে চেয়ার তার অবস্থান যেন ঠিক নেই এবং তা ঠিক করা জরুরি। এমনও মনে হতে পারে যে, এই ক্ষমতার কেন্দ্রের চেয়ারটিকে মেরামত করে বসার উপযোগী করারও সময় এসেছে। এমনি নানা দ্বা›িদ্বক অবস্থানকে তুলে আনতে চেয়েছেন অভিজিৎ।
প্রদর্শনীতে ৪৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে। চলবে ১২ নভেম্বর পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়