বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

ভারত : এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিরোধী বা শত্রæপক্ষের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র খুঁজে বের করার ক্ষেত্রে বড় সাফল্য পাওয়ার কথা বলছে ভারত। গত বুধবার প্রথমবারের মতো দূরপাল্লার ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র এডি-১-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করল দেশটির ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। তারা বলছে, এ পরীক্ষা সফল হয়েছে। আর এতে প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল ভারত। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ওডিশা উপকূলের এ পি জে আবদুল কালাম (সাবেক রাষ্ট্রপতি) দ্বীপ থেকে দ্বিতীয় পর্যায়ের ব্যালিস্টিক মিসাইল ডিফেন্সের (বিএমডি) ইন্টারসেপ্টর এডি-১-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। পরীক্ষামূলক উৎক্ষেপণের জন্য বিভিন্ন ভৌগোলিক স্থানে যাবতীয় বিএমডির অস্ত্রব্যবস্থা তৈরি রাখা হয়েছিল। সেগুলোর সাহায্যে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, বিদেশি বা শত্রæপক্ষের হামলার আশঙ্কা থাকা এলাকায় ক্ষেপণাস্ত্র আটকানোর একটি ব্যবস্থা এডি-১।
কোনো দিক থেকে ক্ষেপণাস্ত্র উড়ে এলে তা সম্পূর্ণ মোকাবিলা করতে প্রস্তুত ভারতের এই নতুন প্রতীরক্ষা ব্যবস্থা।
এডি-১ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের জন্য ডিআরডিওর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
ওই এডি-১ ক্ষেপণাস্ত্রকে ‘অনন্য প্রকার’-র ইন্টারসেপ্টর হিসেবে উল্লেখ করেছেন রাজনাথ সিং। সেই সঙ্গে তার দাবি, বিশ্বের মাত্র কয়েকটি দেশে এ রকম অত্যাধুনিক প্রযুক্তি আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়