বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস : এমআইএসটির গবেষণা দল চ্যাম্পিয়ন

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এমআইএসটির সিএসই বিভাগের একটি গবেষণা দল ‘অক্ষম ব্যক্তিদের জন্য নাক ও দাঁতের ভিত্তিতে মোবাইল ফোন ব্যবহারের পদ্ধতি’ শীর্ষক প্রকল্পটি নিয়ে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২২ এ অংশ নিয়েছিল। দেশের বিভিন্ন শিল্প ও প্রতিষ্ঠান থেকে প্রাথমিকভাবে জমা দেয়া ৪৫১টি প্রকল্পের মধ্যে বিচার বিশ্লেষণের দুটি ধাপ সফলভাবে অতিক্রম করার পর, এই প্রকল্পটি প্রতিযোগিতার গবেষণা ও উন্নয়ন বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। গবেষণা দলটি গত ৩১ অক্টোবর ঢাকায় রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২ গালা নাইটে চ্যাম্পিয়ন ট্রফি এবং সনদপত্র গ্রহণ করেন। আইএসপিআর

গবেষণা প্রকল্পটির উদ্দেশ্য ছিল যারা হাত ব্যবহার করতে পারে না সেই ধরনের ডিসএবেল ব্যক্তিদের নাক এবং দাঁতের মাধ্যমে যে কোনো ধরনের মোবাইল ডিভাইস ব্যবহার করতে পারার সুযোগ তৈরি করা। গবেষণা প্রকল্পের ফলাফলের ভিত্তিতে দুটি প্রবন্ধ আন্তর্জাতিক মানসম্মত জার্নালে প্রকাশিত হয়।
গবেষণা প্রকল্পটির মূল তত্ত্বাবধায়ক ছিলেন এমআইএসটির সিএসই বিভাগের শিক্ষক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ নজরুল ইসলাম, পিএইচডি, সিগস্। গবেষণা দলের অন্য পাঁচ সদস্য হলেন- মো. সাদমান আদিব, রাফিউর রহমান খান, মাহাদী হাসান মুন্না, মাহমুদ সারোয়ার এবং শামীমা নাসরিন। ওই উদ্ভাবনী কাজের জন্য এবং এই অত্যন্ত মর্যাদাপূর্ণ জাতীয় পুরস্কার অর্জনের লক্ষ্যে এমআইএসটির সম্মানিত কমান্ড্যান্ট, মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান, বিএসপি, এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই এবং সিএসই বিভাগের বিভাগীয় প্রধান, ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক, এসইউপি, পিএসসি গবেষণা দলটিকে নিরন্তন সমর্থন, অনুপ্রেরণা ও পৃষ্ঠপোষকতা প্রদান করেন।
ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ও ১৮তম ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম এ অংশ নিতে নৌপ্রধানের জাপান গমন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়