বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

বিশ্বজুড়ে ভারতীয় বংশোদ্ভূতদের কৃতিত্ব

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:২০ পূর্বাহ্ণ

প্রথম অশ্বেতাঙ্গ, ভারতীয় বংশোদ্ভূত, এ মুহূর্তে আন্তর্জাতিক রাজনীতিতে সবচেয়ে আলোচিত নাম ৪২ বছরের ঋষি সুনাক ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি একজন মেধাবী ব্যক্তিত্ব। ২০১৫ সালে নির্বাচিত প্রথম পার্লামেন্ট সদস্য। বরিস জনসনের মন্ত্রিসভার অর্থমন্ত্রী। ব্রিটেনের রাজনীতিতে খুব দ্রুতই উত্থান হয়েছে ঋষির। মাত্র ৭ বছরের মধ্যে ব্রিটেনের প্রধানমন্ত্রী। ঋষির আগেও ভারতীয় বংশোদ্ভূতরা পৃথিবীর অনেক দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পদ অলংকৃত করেছেন এবং এখনো করছেন। ভারতই একমাত্র দেশ, যে দেশের বংশোদ্ভূতরা প্রায় ৩০টিরও বেশি দেশের ক্ষমতার শীর্ষে নেতৃত্ব দিয়েছেন বা দিচ্ছেন। এর মধ্যে রয়েছেন-
১. যুক্তরাষ্ট্রের গত নির্বাচনে উপ-রাষ্ট্রপতি হন কমলা হ্যারিস। আমেরিকার ওই পদে ভারতীয় বংশোদ্ভূত তথা কৃষ্ণাঙ্গ হিসেবে তিনিই প্রথম জায়গা করে নিয়েছিলেন। ২. ২০১৭ সাল থেকে মরিশাসের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন প্রভিন্দ জুগনাথ। তার পরিবার ভারতের উত্তর প্রদেশের আদি বাসিন্দা। ৩. ২০১৫ সাল থেকে মরিশাসের প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছেন আরেক ভারতীয় বংশোদ্ভূত পৃথিরাজ সিং রূপন। ৪. ১৯৭৮ সালে আলফ্রেডো দ্য কস্টা এবং ২০১৫ সাল থেকে অ্যান্টোনিও কস্টা পর্তুগালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তারা দুজনই ভারতীয় বংশোদ্ভূত। তাদের বংশধররা ভারতের গোয়া প্রদেশের বাসিন্দা ছিলেন। ৫. ১৯৮২ সালে ফ্রেড রামদত্ত মিশির, ১৯৮৮ সালে রামসেবক শংকর এবং বর্তমানে চন্দ্রিকা প্রসাদ ওরফে চ্যান সান্তোথি দক্ষিণ আমেরিকার ক্ষুদ্রতম রাষ্ট্র সুরিনামের প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছেন। এ ছাড়া ১৯৮২ সালে লিয়াকত আলি বক্স, ১৯৮৬ সালে প্রীতম রাধাকৃষ্ণান উক্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তারা ৫ জনই ভারতীয় বংশোদ্ভূত। ৬. দক্ষিণ আমেরিকার উত্তর উপকূলে অবস্থিত গুয়ানা। মোট ৩ বার এদেশটির রাষ্ট্রপ্রধান হন ভারতীয়রা। ১৯৯২ সালে ছেদি জগন, ১৯৯৯ সালে ভারত জগদেব এবং ২০১১ সালে ডোনাল্ড রামোতার। ২০২০ সালের ২ আগস্ট থেকে বর্তমান পর্যন্ত উপ-রাষ্ট্রপতি পদে ভারত জগদেব এবং প্রধানমন্ত্রী পদে ৪২ বছরের মুহম্মদ ইরফান আলি দায়িত্ব পালন করছেন। তারা সবাই ভারতীয় বংশোদ্ভূত। ৭. দেবন নায়ার ১৯৮১ সালে, এসআর নাথন ১৯৯৯ সালে এবং হালিমা ইয়াকুব বর্তমানে সিঙ্গাপুরের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। তারা ৩ জনই ভারতীয় বংশোদ্ভূত। ৮. ১৯৮১ এবং ২০১৮ সালে দুবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাতির মোহাম্মদও ভারতীয় বংশোদ্ভূত। ৯. ১৯৮৭ সালে নূর হাসান আলি রাষ্ট্রপতি এবং ১৯৯৫ সালে বাসদেব পান্ডে প্রধানমন্ত্রী হন ক্যারিবিয়ান সাগরের দ্বীপরাষ্ট্র ত্রিনিদাদ টোবাগোর। তারা ২ জনই ভারতীয় বংশোদ্ভূত। ১০. দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি স্বাধীন দ্বীপরাষ্ট্র ফিজি। ১৯৯৯ সালে এ সুন্দর দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত মহেন্দ্র চৌধুরী। ১১. ২০১৭ সালে ব্রিটেনের পড়শি দেশ আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ভারতীয় বংশোদ্ভূত লিও বরাডকর। ১২. পূর্ব আফ্রিকাতে ভারত মহাসাগরের মাঝে ছোট একটি দ্বীপরাষ্ট্র সেশেলস। এ দ্বীপরাষ্ট্রটির রাষ্ট্রপতির দায়িত্ব সামলাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত বেবেল রামখেলাওয়ান।
সুতরাং ভারতীয় উপমহাদেশের একজন হিসেবে আশা করি, বিভিন্ন দেশে ভারতীয় বংশোদ্ভূতরা যেভাবে সুনামের সঙ্গে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেছেন, সেভাবে ঋষি সুনাকও ব্রিটেনকে এগিয়ে নিয়ে যাবেন।

গোপাল নাথ বাবুল : দোহাজারী, চট্টগ্রাম।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়