বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

বিনম্র শ্রদ্ধায় চার নেতাকে স্মরণ

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে জাতীয় চার নেতাকে। দেশের ইতিহাসে কলঙ্কময় দিন ৩ নভেম্বর স্মরণে দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করা হয়। রাষ্ট্রের হেফাজতে জেলখানায় জাতীয় চার নেতা হত্যার এ দিনটি ‘জেলহত্যা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।
রাজশাহী শহর : দিবসটি উপলক্ষে নগরীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কুরআন খতম, শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, মানবভোজ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বেলা ১১টায় নগরীর কাদিরগঞ্জে শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন তার সুযোগ্য পুত্র আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, পুত্রবধূ মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আকতার রেনী, দৌহিত্র আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপ-কমিটি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের প্রভাষক মো. রেজভী আহমেদ ভূঁইয়া। কর্মসূচিতে অন্যদের মধ্যে রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলুসহ নগর আওয়ামী লীগের নেতারা অংশ নেন। সকালে নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা। শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দিনাজপুর : জেলহত্যা দিবস উপলক্ষে দিনাজপুর শহরের হাসপাতাল মোড়ে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি ইমদাদ সরকার, সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম, শহর আওয়ামী লীগের সভাপতি শামীম বাবু, সাধারণ সম্পাদক এনাম উল্লাহ জেমী, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, শহর যুবলীগের সভাপতি আশরাফুল আলম রমজান, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন প্রমুখ।
মেহেরপুর : দিবসটি উপলক্ষে গতকাল সকালে জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ের সামনে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেকের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণকালে জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বোরহান উদ্দিন চুন্নু, সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাজামান, জেলা যুবলীগের সাবেক সভাপতি সাজ্জাদুল আনামসহ জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
নাটোর : দিবসটি পালনে জেলা শহরের কান্দিভিটায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে তাদের জন্য দোয়া, মোনাজাত ও এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি, সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্তজা আলী বাবলু, যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নোয়াখালী : সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শিহাব উদ্দিন শাহিন। এ সময় পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আবদুস জাহেরসহ জেলা, উপজেলা ও নোয়াখালী পৌর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে সব গণতান্ত্রিক, দেশপ্রেমিক ও অসাম্প্রদায়িক শক্তিকে এক হয়ে উগ্র সাম্প্রদায়িক অপশক্তির মূলোৎপাটনের আহ্বান জানান।
পাবনা : নানা কর্মসূচির মধ্য দিয়ে পাবনায় জেলহত্যা দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শহীদ এম মনসুর আলী কলেজ, পাবনা জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সকালে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, উপউপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মারক ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়’-এ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে আলোচনা অনুুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সকালে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, বিকালে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ এম মনসুর আলী কলেজে দিবসটি উপলক্ষে সকালে নানা কর্মসূচি পালিত হয়।
ঝিকরগাছা (যশোর) : ঝিকরগাছায় গতকাল বিকালে উপজেলা পরিষদের মুক্তমঞ্চ চত্বরে আলোচনা সভার আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামালের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক আইনবিষয়ক সম্পাদক এডভোকেট আব্দুল কাদের আজাদ, সাবেক প্রচার সম্পাদক মোর্তজা ইসলাম বাবু, সাবেক ক্রীড়া ও যুববিষয়ক সম্পাদক নাসিমুল হাবীব শিপার, উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী, গদখালী ইউপি চেয়ারম্যান শাহাজান আলী মোড়ল, নাভারণ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বুলি। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুল হাবীব জগলু, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দুলালচন্দ্র অধিকারী, যশোর জেলা ট্রাক ও ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর সরদার, ইউপি চেয়ারম্যান আমির হোসেন, আমিনুর রহমান আমিন, মতিয়ার রহমান সরদার, খাইরুজ্জামান প্রমুখ।
শ্রীপুর (গাজীপুর) : দিবসটি পালনে শ্রীপুর উপজেলা আওয়ামী লীগ আলোচনা সভার আয়োজন করেছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির হিমুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হারুন-অর রশীদ ফরিদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট শামসুল আলম প্রধান, গাজীপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাফি উদ্দিন মোড়ল, শ্রীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক নূরে আলম মোল্লা, শ্রীপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহতাব উদ্দিন, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ ওয়াজ উদ্দিন, শ্রীপুর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রোকেয়া আক্তার কনা, উপজেলা শ্রমিক লীগ নেতা আরজু সরকার, শ্রীপুর পৌর যুবলীগ নেতা আশরাফুল ইসলাম ওয়াসিমসহ দলের বিভিন্ন ইউনিটের সব পর্যায়ের নেতাকর্মীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়