বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

বিদ্যুৎ প্রতিমন্ত্রী : শাহবাজপুরে দিনে ২ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভোলার শাহবাজপুরের টবগী-১ গ্যাসকূপ থেকে প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে। ভোলায় ইলিশা-১ ও ভোলা নর্থ-২ কূপের খননকাজ শুরু হবে আাগামী জুনের মধ্যে। এই দুটি কূপ থেকে আগামী দেড় থেকে ২ বছরের মধ্যে ৫ কোটি ৫০ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে। আগামী তিন থেকে চার বছরের মধ্যে এসব গ্যাসকূপ থেকে ৭০-৮০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে।
গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে গ্যাস পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সরকার দেশীয় জ¦ালানির উৎস, অনুসন্ধান ও উত্তোলনে কাজ করছে। এরই অংশ হিসেবে পেট্রোবাংলা ২০২২-২০২৫ সালের মধ্যে ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা নিয়েছে। প্রকল্পের আওতায় গ্যাজপ্রমের মাধ্যমে গত ১৯ আগস্ট ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের টবগী-১ অনুসন্ধান কূপের প্রায় সাড়ে ৩ হাজার মিটার গভীরে খননের লক্ষ্যে কাজ শুরু হয়। গত ২৯ সেপ্টেম্বর ৩ হাজার ৫২৪ মিটার গভীরতায় খননকাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। খননপরবর্তী কূপে সম্ভাব্য গ্যাস মজুত ও উৎপাদন হার নিরূপণে কারিগরি পরীক্ষামূলক টেস্টিং (ডিএসটি) কার্যক্রম গত ১ নভেম্বর শেষ হয়। ডিএসটি কার্যক্রমে ৩২-৬৪ ইঞ্চি চোক সাইজ ব্যবহার করে ওই কূপ থেকে গড়ে দৈনিক ২০ মিলিয়ন অর্থাৎ ২ কোটি ঘনফুট গ্যাস ফ্লো টেস্ট করা হয়েছে, যা আশাব্যঞ্জক। শাহবাজপুর গ্যাসফিল্ড থেকে টবগী-১ কূপ ৩ দশমিক ১৭ কিলোমিটার দূরে। ভূতাত্ত্বিক তথ্য এবং ডিএসটি রিপোর্ট অনুযায়ী, এ অনুসন্ধান কূপে গ্যাসের সম্ভাব্য মজুত প্রায় ২৩৯ বিলিয়ন (২৩ হাজার ৯০০ কোটি) ঘনফুট।
প্রতিমন্ত্রী আরো বলেন, আমরা এখনো ভালো আছি। সংকট আরো বেড়ে যেতে পারে। সেই চিন্তা থেকেই আমরা এখন গ্যাস ও বিদ্যুতে সাশ্রয় করছি। আগামী বছর পরিস্থিতি কীভাবে সামাল দেয়া যাবে তা নিয়ে আমরা পরিকল্পনা করছি। তিনি বলেন, আমাদের বিকল্প জ¦ালানির বিদ্যুৎকেন্দ্রগুলো উৎপাদনে আসতে শুরু করেছে। কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে আগামী গ্রীষ্মে বিদ্যুৎ পাওয়া যাবে। কিন্তু কয়লার দামও বেড়ে গেছে। ভোলার গ্যাস এখনই জাতীয় গ্রিডে যোগ হবে না। প্রসেস প্ল্যান্ট বসাতে কমপক্ষে দেড় বছর সময় লাগবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়