বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

ফ্লোর প্রাইসের জট খুলছে পুঁজিবাজারে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফ্লোর প্রাইসে আটকে থাকা কোম্পানিগুলোর সীমা পেরিয়ে যাওয়ার যে চেষ্টা গত বুধবার পুঁজিবাজারে দেখা গিয়েছিল, সপ্তাহের শেষ কর্মদিবসে তা আরো বাড়ল। আগেরদিন ফ্লোর প্রাইসের বেশি দরে লেনদেন হওয়া কোম্পানির সংখ্যা যেখানে ছিল ১৫৪টি, সেটি আরো বেড়ে হলো ১৬৬টিতে। এখনো দুইশর বেশি কোম্পানির দর ফ্লোর প্রাইসে লেনদেন হলেও সংখ্যাটি গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে কম। আগেরদিন ফ্লোর প্রাইসে লেনদেন হয়েছিল ২১৬টি কোম্পানি, যা নেমে এসেছে ২০২টিতে। কোনো লেনদেন না হওয়া কোম্পানির সংখ্যা অবশ্য আগেরদিনের তুলনায় কিছুটা বেড়েছে। ১৯ থেকে বেড়ে এটি হয়েছে ২১। আর গত বুধবার ফ্লোর থেকে বের হয়ে আসার প্রবণতা শুরুর আগের দুই দিন ২৩২টি করে কোম্পানি লেনদেন হয়েছে ফ্লোর প্রাইসে। এর মধ্যে গত মঙ্গলবার ক্রেতা ছিল না ৩০টি কোম্পানির, সোমবার ৪২টি কোম্পানির। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত টানা তৃতীয় কর্মদিবস বেড়েছে সূচক, সেইসঙ্গে লেনদেন। গতকাল ২২ পয়েন্ট বেড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক ডিএসইএক্সের অবস্থান দাঁড়িয়েছে ৬ হাজার ৪১০ পয়েন্টে, যা গত ১৭ অক্টোবরের পর সর্বোচ্চ। সেদিন সূচক ছিল ৬ হাজার ৪১৩ পয়েন্ট। ২২ কর্মদিবস পর প্রথমবারের মতো লেনদেন ছাড়াল দেড় হাজার কোটি টাকার ঘর। লেনদেন হয়েছে ১ হাজার ৫১২ কোটি ৪৪ লাখ ৯ হাজার টাকা, যা গত ২ অক্টোবরের পর সর্বোচ্চ। সেদিন লেনদেন ছিল ১ হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা। এদিন বেড়েছে ৮৪টি কোম্পানির শেয়ারের দর, বিপরীতে কমেছে ৮২টির দর। যেগুলোর দর বেড়েছে তার ১০টির দর বেড়েছে ৯ শতাংশের বেশি। সেই তুলনায় দর কমেছে এমন কোম্পানির পতনের হার ছিল কম। চেক নগদায়নের আগেও শেয়ার কেনা যাবে বলে বিএসইসি থেকে আদেশ জারির পাশাপাশি আইএমএফের সঙ্গে বৈঠকের আলোচ্যসূচিতে ফ্লোর প্রাইস না থাকার বিষয়টি জানানোর ঘটনায় আতঙ্ক কমে বাজার ধীরে ধীরে স্বাভাবিকের দিকে ফিরবে বলে আশা করছেন বিনিয়োগকারীরা। পর পর তিন দিন ইতিবাচক প্রবণতায় সে আশা আরো জোরাল হয়েছে। গত ২৮ জুলাই সূচক ছয় হাজার পয়েন্টের নিচে নেমে যাওয়ার পর বিএসইসি করোনাকালের মতোই পতন ঠেকাতে ফ্লোর প্রাইস বেঁধে দেয়। পরদিন থেকে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়ে উত্থানে ফেরার ইঙ্গিত দেয়। তবে করোনাকালের মতো এবারের উত্থান ভারসাম্য মূল্য ছিল না। বড়জোর ৩০টি কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির কারণে সূচক তরতর করে বাড়তে থাকলেও বেশির ভাগ কোম্পানি ফ্লোর প্রাইসেই গড়াগড়ি খেতে থাকে। এই বিষয়টি নিয়ে আলোচনা যত বাড়ে, ফ্লোরের কোম্পানির সংখ্যা তত বেশি বাড়তে থাকে। একপর্যায়ে সংখ্যাটি ছাড়িয়ে যায় পৌনে তিনশ। এই তালিকায় উঠে আসে বহুজাতিক ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, রেকিট বেনকিনজার, স্কয়ার ফার্মা, স্কয়ার টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ডাচ্?-বাংলা ব্যাংক, আইডিএলসি, ডিবিএইচ, পদ্মা-মেঘনা-যমুনা অয়েলের মতো শক্তিশালী মৌল ভিত্তির কোম্পানি। এমনকি বেক্সিমকো লিমিটেডও আগের বছরের চেয়ে দ্বিগুণ আয় করার তথ্য জানিয়ে শেয়ারপ্রতি ৫০ পয়সা লভ্যাংশ কম দেয়ার সিদ্ধান্ত জানানোর পর নেমে আসে ফ্লোর প্রাইসে।
গত বুধবারই বেক্সিমকো লিমিটেড ও স্কয়ার ফার্মা ফ্লোর ছেড়ে বের হয়ে এসেছে। পরদিন দর আরো খানিকটা বেড়েছে। বস্ত্র ও জ্বালানি খাতেরও কয়েকটি কোম্পানি শেয়ার বেঁধে দেয়া সর্বনি¤œ দর ছেড়ে বের হয়েছে। সেইসঙ্গে অনেকটা বেড়ে গিয়ে পরে দর হারানো ওরিয়ন গ্রুপের দুটি কোম্পানির শেয়ারদর বেশ খানিকটা বেড়েছে। স্বল্প মূলধনি যেসব কোম্পানির শেয়ারদর লাফ দেয়ার পর অনেকটাই কমে গিয়েছিল, সেগুলোরও অনেকগুলোকে কিছু হারানো টাকা ফিরে পাওয়া গেছে। তবে এখনো সূচক বা বাজার মূলধনে প্রভাব ফেলে এমন বহুজাতিক বা দেশি মৌল ভিত্তির বহু কোম্পানি ফ্লোর প্রাইসে পড়ে আছে। শেয়ারপ্রতি আয় ও সম্পদমূল্যের বিবেচনায় আকর্ষণীয় দরে থাকা ব্যাংক খাতের শেয়ারগুলোরও চাহিদা নেই বললেই চলে।
ট্রেজার সিকিউরিটিজের শীর্ষ কর্মকর্তা মোস্তফা মাহবুব উল্লাহ বলেন, ফ্লোর প্রাইস থেকে শেয়ারগুলো বের হওয়া বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ফ্লোর প্রাইসে যে ফান্ডগুলো আটকে ছিল সেটা রিলিজ হয়ে সেক্টরাল মুভমেন্ট হলেই বাজারের টার্নওভার বেড়ে যাবে। নতুন ফান্ড আসার প্রয়োজন পড়বে না, নতুন ফান্ড আসলে ভালো। তবে সেক্টরাল মুভমেন্ট হলে বাজারের টাকাতেই বাজার ঘুরে দাঁড়াবে।
বাজার পর্যালোচনায় আরো দেখা গেছে, পুঁজিবাজারে ৪ দশমিক ৮৪ পয়েন্ট সূচক বাড়িয়েছে ওরিয়ন ফার্মা। এদিন শেয়ারটির দর বেড়েছে ৯ দশমিক ৯৭ শতাংশ। বাংলাদেশ শিপিং করপোরেশনের দর ৯ দশমিক ৯৫ শতাংশ বাড়ায় সূচক বেড়েছে ৩ দশমিক ৬২ পয়েন্ট। ইউনিক হোটেল সূচকে যোগ করেছে ৩ দশমিক ০৭ পয়েন্ট। কোম্পানির দর বেড়েছে ৮ দশমিক ৬৮ শতাংশ। এর বাইরে সূচকে পয়েন্ট যোগ করেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ, নাভানা ফার্মা, জেএমআই হসপিটাল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা ও কোহিনূর কেমিক্যাল। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক বাড়িয়েছে ২১ দশমিক ৭১ পয়েন্ট। বিপরীতে সবচেয়ে বেশি ১ দশমিক ০৪ পয়েন্ট সূচক কমেছে বেক্সিমকো ফার্মার দরপতনে। কোম্পানিটির দর কমেছে শূন্য দশমিক ৭৯ শতাংশ।
দ্বিতীয় সর্বোচ্চ শূন্য দশমিক ৯৭ পয়েন্ট কমেছে শাহজালাল ইসলামী ব্যাংকের কারণে। শেয়ারপ্রতি দাম কমেছে ২ দশমিক ৫৯ শতাংশ। বেক্সিমকো লিমিটেডের দর শূন্য দশমিক ৫১ শতাংশ কমার কারণে সূচক কমেছে শূন্য দশমিক ৯৫ পয়েন্ট। এছাড়া বসুন্ধরা পেপার, জেনেক্স ইনফোসিস বাংলাদেশ, সি-পার্ল, ইস্টার্ন হাউজিং, এডিএন টেলিকম, মনোস্পুল ও আনোয়ার গ্যালভানাইজিংয়ের দরপতনে সূচক কমেছে। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক কমিয়েছে ৭ দশমিক ৫২ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়