বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

পাঁচ বছরে দেশে বসানো হবে ৩ লাখ ইএফডি

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কনট্রোলার (এসডিসি) মেশিন সরবরাহ, ব্যবহার এবং খুচরা পর্যায়ে আদায় করা ভ্যাটের তথ্য সংগ্রহের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড ও জেনেক্স ইনফোসিস লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির শর্তানুযায়ী আগামী পাঁচ বছরে ৩ লাখ ইএফডি ও এসডিসি মেশিন সরবরাহ ও স্থাপন করতে হবে। এসব মেশিন স্থাপন হলে অতিরিক্ত ২০ হাজার কোটি টাকা ভ্যাট আদায় হবে। যার ইতিবাচক প্রভাব পড়বে আয়কর খাতেও।
গতকাল বৃহস্পতিবার এনবিআরের সম্মেলন কেন্দ্রে চুক্তি স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এতথ্য জানানো হয়। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে এনবিআর ও জেনেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এনবিআরের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ড. মইনুল খান ও জেনেক্স ইনফোসেস লিমিটেডের চেয়ারম্যান চৌধুরী ফজলে ইমাম চুক্তিতে সই করেন।
চুক্তির শর্তানুযায়ী জেনেক্স ইনফোসেস লিমিটেডকে প্রতিটি জোনে প্রথম বছরে ন্যূনতম ২০ হাজার ইএফডি-এসডিসি মেশিন সরবরাহ ও স্থাপন করতে হবে। চুক্তির পাঁচ বছরের মধ্যে প্রতিটি জোনে মোট এক লাখ করে তিনটি জোনে পর্যায়ক্রমে ৩ লাখ ইএফডি ও এসডিসি মেশিন সরবরাহ ও স্থাপন করতে হবে।
কোনো জোনে কাঙ্খিত নিবন্ধনযোগ্য প্রতিষ্ঠান পাওয়া না গেলে জোনের পার্শ্ববর্তী এলাকায় দরপত্রের আওতায় ইএফডি ও এসডিসি মেশিন সরবরাহ ও স্থাপন কার্যক্রম বিস্তৃত করা হবে। এটি সফলভাবে বাস্তবায়ন সম্ভব হলে সংশ্লিষ্ট খাতে রাজস্ব আদায় অনেকগুণ বাড়বে।
অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, ইএফডি সংক্রান্ত্র চুক্তি স্বাক্ষরের মাধ্যমে রাজস্ব সংগ্রহের নতুন পার্টনারশিপ তৈরি হলো। এটা নতুন যাত্রা। আমরা দেশের জন্য একসঙ্গে কাজ করবো। ইএফডি মেশিন স্থাপিত হলে খুচরা পর্যায়ে বিক্রির তথ্য ইনভয়েস করার প্র্যাকটিস হবে। যার খুব অভাব রয়েছে। তিনি বলেন, আমাদের লক্ষ্য ভ্যাটের নেট বাড়ানো। নেট যখন বাড়বে তখন রেট কমে আসবে। যেকোনো ভালো কাজ বাস্তবায়নে চ্যালেঞ্জ বেশি থাকে। আমাদেরও চ্যালেঞ্জ এসেছিল। চ্যালেঞ্জ ছিল বলেই কাজটি সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানে এনবিআর সদস্য ড. মইনুল খান বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে স্বয়ংক্রিয়, সফটওয়্যার ও অনলাইনভিত্তিক মূল্য সংযোজন কর ব্যবস্থা প্রবর্তনের উদ্দেশ্যে দেশের সব সিটি করপোরেশন এলাকায় ও জেলা শহরে অবস্থিত পণ্য ও সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) এর আওতায় ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও ক্ষেত্রমতে সেলস ডাটা কনট্রোলার (এসডিসি) বা পয়েন্ট অব সেলস (পস) ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এটি বাস্তবায়নের অংশ হিসেবে বোর্ড ২০২০ সালের ২৫ আগস্টে প্রাথমিকভাবে ৫টি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট (ঢাকা উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম, চট্টগ্রাম) ইএফডি ও এসডিসি স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়। অক্টোবর পর্যন্ত মোট ৭ হাজার ৮৩২টি ইএফডি ও এসডিসি যার মধ্যে ৭ হাজার ৩৯৭টি ইএফডি ও ৪৩৫টি এসডিসি স্থাপন করা হয়েছে। ইএফডি ও এসডিসি স্থাপন কার্যক্রম এখনো চলমান রয়েছে।
তিনি বলেন, ব্যবহারকারীদের অনভ্যস্ততা, অনাগ্রহ এবং ভোক্তাদের অসেচতনতার কারণে স্থাপিত মেশিনগুলো থেকে শতভাগ চালান ইস্যু সম্ভব হচ্ছে না। এরইমধ্যে বিক্রেতা পর্যায়ে প্রশিক্ষণ ও ভোক্তা পর্যায়ে লটারির মাধ্যমে পুরস্কার দেওয়ার ব্যবস্থা করেও চ্যালেঞ্জ তৈরি হয়েছে।
মূলত মূল্য সংযোজন কর কর্তৃপক্ষের সীমিত জনবল দ্বারা নিবিড় তদারকি করে স্থাপিত বিপুল সংখ্যক ইএফডি ও এসডিসি মেশিন ব্যবহারের মাধ্যমে শতভাগ চালান ইস্যু নিশ্চিত করাসহ সার্বিক ব্যবস্থাপনা নিশ্চিত করে যথাযথ রাজস্ব আদায়ের কাঙ্ক্ষিত ফল পেতে দেরি হচ্ছে।
ইএফডিএমএস পাইলটিং ভিত্তিতে বা সীমিত পরিসরে সফল হলেও সারাদেশে চলমান প্রক্রিয়ায় মাধ্যমে ইএফডি ও এসডিসি মেশিন ব্যবহার করে রাজস্ব আহরণ টেকসই ব্যবস্থা হিসেবে কার্যকর করা দুরূহ বিষয়।
অনুষ্ঠান সূত্রে জানা যায়, পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে ভেন্ডর নিয়োগের জন্য ২০২১ সালে ১৩ ডিসেম্বর দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের তিনটি লটে সর্বনি¤œ দরদাতা প্রতিষ্ঠান হয় জেনেক্স ইনফোসেস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়