বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচিয়েছেন ইবতিসাম নামে বছর তিরিশের এক যুবক। ঠিক সময়ে তিনি তৎপর না হলে নিহতও হতে পারতেন পিটিআই চেয়ারম্যান। জিও টিভিতে ওই ছবি প্রকাশিত হওয়ার পর থেকে ‘আওয়ার হিরো’ অর্থাৎ ‘আমাদের নায়ক’ হ্যাশট্যাগে তার নাম উচ্চারিত হচ্ছে। প্রশংসায় ভাসছেন তিনি।
পাকিস্তানের উজিরাবাদে ইমরান খানের ওপর যখন হামলাকারী গুলি চালানোর চেষ্টা করেন, তখন ইবতিসাম তার পেছনেই ছিলেন। সিসিটিভি ক্যামেরায় হামলার একটি ছবিতে দেখা যায়, হামলাকারীর বন্দুক ধরা হাতটি টেনে ধরেছেন ইবতিসাম। আর হামলাকারীর বন্দুক ওপরের দিকে তাক করা। জিও টিভি সূত্রে জানা গেছে, ওই বন্দুক থেকে মোট ছরাউন্ড গুলি চলেছে, তবে লক্ষ্যে লাগেনি। লাগলে কেবল ইমরান নয়, আরো অনেকেরই প্রাণ যেতে পারত।
পরে সৈয়দ তালাত হোসেন নামে এক সাংবাদিক তার টুইটার অ্যাকাউন্টে ওই ইবতিসামের বক্তব্যের একটি ভিডিও পোস্ট করেন। সেখানে বলতে শোনা যায়, তিনি দেখতে পেলেন তার সামনে থাকা লোকটি একটি বন্দুক বের করে গুলি ছুড়েছিল এবং সঙ্গে সঙ্গে তিনি তাকে ধরে ফেলেন ও ধাক্কা দেন। এরই মধ্যে তার তিনটি গুলি আবার মাটিতে বিদ্ধ হলেও ধাক্কাধাক্কি চলতে থাকে।
একটি টিভি ফুটেজে দেখা যাচ্ছে, তাকে কাঁধে করে বয়ে নিয়ে যাচ্ছেন ইমরান সমর্থকরা। তার ছবির নিচেও হ্যাশট্যাগ দিয়ে ‘আওয়ার হিরো’ অর্থাৎ ‘আমাদের নায়ক’ লিখেও পোস্ট করেছেন ঘটনাস্থলে উপস্থিত ইমরান সমর্থকরা। গুলি তো তার (ইবতিসাম) গায়েও লাগতে পারত- এমন প্রশ্নের উত্তরে ইবতিসাম বলেন, ‘ইমরান খানের জন্য জীবন উৎসর্গ করেছি এবং আমরা সব সময় তার পক্ষে দাঁড়াব।’
এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ হামলায় জড়িত বলে সন্দেহ প্রকাশ করেছেন ডান পায়ে গুলিবিদ্ধ ইমরান খান। হাসপাতালে যাওয়ার আগমুহূর্তে এ সন্দেহ প্রকাশ করেন তিনি। ইমরান ঘনিষ্ঠ পিটিআই নেতা আসাদ উমর এক ভিডিও বার্তায় এই তথ্য জানান। ভিডিও বার্তায় তিনি বলেন, ইমরান খান আমাকে বলেছেন যে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ ও মেজর জেনারেল ফয়সাল এ ঘটনায় জড়িত থাকতে পারেন। ইমরান খান তার পক্ষ থেকে জাতিকে এ তথ্য জানানোর জন্য অনুরোধ করেছেন। এমনকি তার কাছে এর আগে এ সংক্রান্ত কিছু তথ্যও আসে বলে জানান ইমরান খান।
হামলার পর আহত ইমরান বলেছেন, ‘আল্লাহ আমাকে আরো একটি জীবন দিয়েছেন। ইনশাল্লাহ, আমি ফের লড়াই করে ফিরব।’
অন্যদিকে বিরোধী নেতা ইমরান খানের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। দ্রুততম সময়ের মধ্যে এই ঘটনার তদন্ত প্রতিবেদনও চেয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ইমরান খান গুলিবিদ্ধ হওয়ার কিছুক্ষণের মধ্যেই এক টুইটবার্তায় শেহবাজ শরিফ বলেন, ‘আমি পিটিআই চেয়ারম্যানের ওপর বন্দুক হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সঙ্গে তার দ্রুত আরোগ্য কামনা করছি। ইতোমধ্যে আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি, এখনই যেন এই ঘটনার তদন্ত শুরু হয় এবং দ্রুততম সময়ের মধ্যে যেন সেই তদন্ত প্রতিবেদন জমা পড়ে। আমাদের দেশের রাজনীতিতে সংঘাতের কোনো স্থান নেই।’
আগাম নির্বাচনের দাবিতে গত শুক্রবার (২৮ অক্টোবর) ইসলামাবাদ অভিমুখী মোটরচালিত ‘লং মার্চ’ শুরু করেন ৭০ বছর বয়সি ইমরান খান। গতকাল পাঞ্জাবের ওয়াজিরাবাদে পৌঁছায় লং মার্চ। তার সঙ্গে শতাধিক লোক ছিল। সেখানে একটি কনটেইনারে মঞ্চ বানিয়ে ওই সমাবেশ হচ্ছিল। এ সময় অতর্কিত গুলি চালায় এক অস্ত্রধারী। গুলিতে ইমরান খানসহ দলের আরো অন্তত ১০ জন আহত হয়েছেন। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেন, ‘ইমরান

খান এবং (দলীয় সহকর্মী) ফয়সাল জাভেদ গুলিবিদ্ধ হয়েছেন। একটি বুলেট ইমরানের পায়ে হাঁটুর নিচে আঘাত করেছে। দুজনকেই চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়েছে।’ পার্টির আরেক নেতা আসাদ উমর বলেন, ইমরান পায়ে গুলিবিদ্ধ হয়েছেন। তবে তার অবস্থা গুরুতর নয়। পিটিআই নেতা ইমরান ইসমাইল জানান, ইমরান খানের দিকে ৩-৪টি গুলি চালানো হয়েছে। হামলার সময় তিনি ইমরান খানের পাশেই ছিলেন। তিনি নিজেও আহত হয়েছেন।
হামলাকারীদের একজন নিহত : ইমরান খানের সহযোগী রউফ হাসান জানান, হামলাকারীদের একজন নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে আরেকজনকে। পুলিশও একজন হামলাকারীকে গ্রেপ্তারের কথা জানিয়েছে। ইমরান খানকে হত্যার উদ্দেশে এ হামলা চালানো হয়েছে বলে দাবি করে ফাওয়াদ চৌধুরী বলেন, ঘটনাস্থলে থাকা লোকজন যদি বন্দুকধারীকে না থামাতেন, তাহলে হয়তো পিটিআইয়ের সব নেতাকে হত্যা করা হতো।
ইমরান খানের ওপর হামলার অভিযোগে গ্রেপ্তার ব্যক্তিও জানিয়েছেন, তিনি ইমরানকে হত্যা করতে চেয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়