বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

দ. কোরিয়া দলে শঙ্কা

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৬ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দল এবং খেলোয়াড়রা এরই মধ্যে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি আর পর্যবেক্ষণে ব্যস্ত সময় পার করছেন। বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা যে কোনো ফুটবলারের জন্যই আজন্ম স্বপ্ন। কিন্তু ব্যর্থতা হোক কিংবা ভাগ্যের নির্মমতা হোক, কখনো কখনো কিছু খেলোয়াড়ের সেই স্বপ্ন পূর্ণতা পায় না। চোটের কারণে ফুটবলারদের বিশ্বকাপে খেলার স্বপ্নসাধ অপূর্ণ থেকে যায়। এবার চোটের দীর্ঘ তালিকায় যুক্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ার সেরা খেলোয়াড় সন হিউং মিন। চোখে আঘাত পাওয়ায় বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা জেগেছে টটেনহ্যাম হটস্পারের এই তারকার। টটেনহ্যাম এক বিবৃতিতে জানায়, বাম চোখে আঘাত পেয়েছেন হিউং মিন এবং তার অস্ত্রোপচারের প্রয়োজন হবে। পুনর্বাসন প্রক্রিয়ার পর তিনি কবে ফিরবেন, তা উল্লেখ করা হয়নি। চোখের পাশাপাশি হাঁটুতেও চোট পেয়েছেন এই কোরিয়ান ফরোয়ার্ড।
চ্যাম্পিয়ন্স লিগে গত মঙ্গলবার মার্সেইয়ের বিপক্ষে টটেনহ্যামের ২-১ গোলের জয়ের ম্যাচে ২৩তম মিনিটে চোট পান হিউং মিন। বেশ খানিকটা সময় মাঠে চিকিৎসার পর তাকে তুলে নেয়া হয়। মাঠ ছাড়ার সময় হিউং মিনের চোখেমুখে দৃশ্যমান ছিল ব্যথার যন্ত্রণা। হাঁটতেও কষ্ট হচ্ছিল ৩০ বছর বয়সি এই ফুটবলারের। হিউং মিনের চোট কোরিয়ার জন্য বড় দুঃসংবাদ। দলটির অধিনায়ক তো বটেই, সেরা খেলোয়াড়ও তিনি। এশিয়ার দেশটির বিশ্বকাপ পথচলা অনেকটাই নির্ভরশীল তার ওপর।
বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে আছে কোরিয়া। তাদের প্রথম ম্যাচ আগামী ২২ নভেম্বর, সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে। এই গ্রুপের অন্য দুই দল পর্তুগাল ও ঘানা।
এদিকে ফ্রান্স দলের চোটের মিছিলে যুক্ত হয়েছেন পিএসজির ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে। অ্যাকিলিস ইনজুরির কারণে বিশকাপ শুরুর তিন সপ্তাহ আগে ছিটকে গেলেন ২৭ বছর বয়সি এই সেন্টার ব্যাক। পিএসজির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
প্যারিসের ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে, কিম্পেম্বে ডান অ্যাকিলিস টেন্ডনে অস্বস্তি অনুভব করছেন এবং তার চিকিৎসা চলবে। এই ফুটবলারের মাঠে ফিরতে কত দিন লাগতে পারে, তা জানানো হয়নি ক্লাবের পক্ষ থেকে। ঊরুর চোটে এই মৌসুমে এরই মধ্যে সাত সপ্তাহ মাঠের বাইরে থাকতে হয়েছে কিম্পেম্বেকে। আগের সপ্তাহের মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে ম্যাকাবির বিপক্ষে পিএসজির ৭-২ গোলে জয়ের ম্যাচ দিয়ে মাঠে ফেরেন এই সেন্টার ব্যাক। কিন্তু সপ্তাহ ঘুরতেই আবার ছিটকে গেছেন তিনি। তার চোট স্বাভাবিকভাবে ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের কপালে ভাঁজ ফেলেছে। চোটে এরই মধ্যে বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গেছে দুই মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কন্তের।
আগামী ২৩ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে ফ্রান্স। ‘ডি’ গ্রুপের বাকি দুই দল ডেনমার্ক ও তিউনিশিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়