বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

ত্রিলোকের আবৃত্তি উৎসব : আকাশে তখন পূর্ণচাঁদ

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশের কাব্যধারায় সত্তরের দশকের অন্যতম প্রধান কবি বিমল গুহের ৭০তম জন্মদিন উপলক্ষে ‘আকাশে তখন পূর্ণচাঁদ’ শিরোনামে আবৃত্তি উৎসবের আয়োজন করেছে ত্রিলোক। গত বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাসারের সঞ্চালনায় কবির জন্মদিনকে কেন্দ্র করে আমন্ত্রিত অতিথিদের মধ্যে কবিতা আবৃত্তি করেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা, স্বরচিত কবিতা আবৃত্তি করেন ভোরের কাগজ সম্পাদক সাংবাদিক শ্যামল দত্ত, আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কবি ফারুক মাহমুদ, কবি শ্যামসুন্দর সিকদার, কবি শেখ রবিউল হক, কথাশিল্পী ইসহাক খান, কবি গোলাম কিবরিয়া পিনু, আবৃত্তিশিল্পী দেওয়ান সাঈদুল হাসান, আবৃত্তিশিল্পী রেহানা পারভীন, কবি আসলাম সানী, কথাশিল্পী ঝর্না রহমান, আবৃত্তিশিল্পী রুপা চক্রবর্তী, আবৃত্তিশিল্পী শাহাদাৎ হোসেন নিপু, ভারতের আবৃত্তিশিল্পী শম্পা দাশ, আবৃত্তিশিল্পী ঝুনা চৌধুরী, কবি রহীম শাহ, কবি তারিক সুজাত। এছাড়া অনুষ্ঠানে কবির লেখা কবিতা আবৃত্তি করে ত্রিলোকের আবৃত্তিশিল্পীরা। ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনা থেকে আবৃত্তিশিল্পীরা কবির জন্মদিনের উৎসবে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘বিমল, আপনি যে ছন্দকে খাটো করে দেখেননি, বুঝেছেন কবিতার অন্তর্গত শক্তি; বুঝবেন আপনার ভবিষ্যৎ-সাফল্য এ উপলব্ধির কাছে অনেকটাই ঋণী। এ ভবিষ্যদ্বাণী করেছেন কবি সিকদার আমিনুল হক। আজকের ৭০ বছরে পদার্পণ করা যে কবি বিমলকে আমরা দেখলাম, তার ভেতর এ কথার পুনর্ব্যক্ত হতে অভিভূত। বিমল গুহের চরণমালার প্রধান অহংকার অক্ষরবৃত্ত। বস্তুত আবহমান বাংলা কবিতাও এ পথেই এগিয়েছে।’
উল্লেখ্য, কবি বিমল গুহ ১৯৫২ সালের ২৭ অক্টোবর চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানায় জন্মগ্রহণ করেন। পিতা প্রসন্ন গুহ ও মানদাবালার জ্যেষ্ঠ সন্তান। কর্মজীবনে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা সংস্থার পরিচালক ও কলেজ পরিদর্শক ছিলেন; বর্তমানে শিক্ষকতা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। স্বাধীনতা-উত্তরকালে কাব্যভুবনে তার আগমন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বাঙালি জাতিসত্তা ও যাপিত সময়ের শিল্পরূপ তার কবিতা। কবিতায় নান্দনিক উপস্থাপনা, নবতর চিত্রকল্পনা তার কবিতা হয়ে উঠেছে পাঠকের কাছে অধিক গ্রহণীয় এবং তিনি হয়ে উঠেছেন সমকালের অন্যতম গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর। তার ৩৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- অহংকার তোমার শব্দ; সাঁকো পার হলে খোলাপথ; স্বপ্নে জ্বলে শর্তহীন ভোর; নষ্ট মানুষ ও অন্যান্য কবিতা; প্রতিবাদী শব্দের মিছিল; আমরা রয়েছি মাটি ছুঁয়ে; বিবরের গান; প্রত্যেকেই পৃথক বিপ্লবী; ও প্রেম ও জলতরঙ্গ; দ্বিতীয় বৃত্তে; বঙ্গবন্ধু ও অন্যান্য কবিতা। রয়েছে কিশোর কাব্যগ্রন্থসহ অন্যান্য গ্রন্থ। পৃথিবীর বিভিন্ন দেশে আমন্ত্রিত কবি হিসেবে অংশগ্রহণ করেছেন। সাহিত্যকৃতির জন্য ১৯৭৯ সালে তথ্য ও বেতার মন্ত্রণালয় কর্তৃক জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ তরুণ কবির সম্মানসহ নানা পুরস্কার-সম্মাননা লাভ করেছেন।

-সাহিত্য ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়