বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

ড. কামাল হোসেন : মৌলিক অধিকার রক্ষায় জনগণকে ঝুঁকি নিতে হবে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, দেশের জনগণের মৌলিক অধিকার রক্ষায় জনমত সৃষ্টি করতে হবে। জনগণকে সোচ্চার থাকতে হবে, ঝুঁকি নিতে হবে। তিনি বলেন, বহুদলীয় গণতন্ত্রই আসল গণতন্ত্র রক্ষা করতে পারে। এর মধ্যে রাজনৈতিক অধিকার থাকবে, নিরসন হবে অর্থনৈতিক বৈষম্য।
গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের গ্যালারিতে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ আয়োজিত সভায় সংবিধান দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন খসড়া সংবিধান প্রণয়ন কমিটির এই সভাপতি।
৫০তম সংবিধান দিবসে ‘আমরা বাংলাদেশের জনগণ’ শীর্ষক এ আলোচনায় ড. শাকিল আহম্মেদের সঞ্চালনায় শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন বলেন, স্বাধীনতার পর পরিস্থিতি এমন ছিল যে রাজনীতিবিদরা মন্ত্রী হওয়ার তাড়নায় আরেক দলে গিয়ে যোগ দিত। তাদের নিরুৎসাহিত করার জন্য গণতন্ত্রকে দীর্ঘায়িত করার জন্য সংবিধানে ৭০নং অনুচ্ছেদে ‘ফ্লোর ক্রসিং’য়ের বিধান রাখা হয়েছে। তবে আমরা এখন লক্ষ্য করছি সেটা একদলীয় ব্যবস্থা হয়ে যায়। বহুদলীয় গণতন্ত্র কীভাবে রাখা যায় এটা নিয়ে ভাবতে হবে।
মানবাধিকার লঙ্ঘন রোধে সংবিধানের কোনো সীমাবদ্ধতা আছে কিনা এমন এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সংবিধানের সীমাবদ্ধতা নেই, তবে আমাদের রাজনৈতিক দলগুলোর সীমাবদ্ধতা আছে। আমাদের রাজনৈতিক দলগুলোর এক্ষেত্রে ভূমিকা রাখার কথা ছিল। তারা দলের স্বার্থকে বড় করে দেখে। মৌলিক অধিকারকে তারা উপেক্ষা করে।
সবাই যদি বড় দলে গিয়ে নমিনেশন পাওয়ার জন্য গা ভাসিয়ে দেয় তখনই পার্টি ফেইল করে। জনগণকে কীভাবে সংগঠিত করা যায়, নাগরিক সংগঠন কীভাবে করা যায় এটা নিয়ে ভাবা উচিত। এটা আমাদের রাজনৈতিক দলগুলোর ব্যর্থতা।
অনুষ্ঠানে সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি তারানা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক আনু মোহাম্মদ ও অধ্যাপক নাসিম আক্তার হোসাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়