বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

জিতলে সেমি নিশ্চিত নিউজিল্যান্ডের

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আজ পঞ্চম ও শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। অ্যাডিলেডে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে দুদলের লড়াই। তবে এই ম্যাচ জিতলে সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে নিউজিল্যান্ডের। কিউইরা জয়ের বিকল্প ভাবতে নারাজ। এই বিষয় নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে বলেন, আমরা শেষ ম্যাচে জিততে চাই। রান রেট নিয়ে আমাদের ভাবনা নেই। অন্যান্য দলের চেয়ে আমাদের রান রেট ভালো অবস্থায় আছে। গ্রুপের শেষ ম্যাচে জয় তুলেই আমরা সেমি নিশ্চিত করতে চাই।
এছাড়া প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে চমক দেখানো আয়ারল্যান্ড শেষ ম্যাচেও অঘটন ঘটাতে চায়। এই ম্যাচ বিশাল ব্যবধানে জিতলে রান রেটে অন্যান্য দলের বিপক্ষে এগিয়ে থাকলে সেমিতে খেলার সুযোগ তৈরি হবে আইরিশদের। কিন্তু এটা সম্ভব নয়। কারণ গ্রুপ-১ এ চার ম্যাচ শেষে সমান ৫ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। কিন্তু রান রেটে অনেক বেশি এগিয়ে আছে কিউইরা। রান রেটের হিসেবে নিউজিল্যান্ড ২.২৩৩, ইংল্যান্ড ০.৫৪৭ ও অস্ট্রেলিয়ার -০.৩০৪। আজ জিতলে কিউইদের পয়েন্ট হবে ৭। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া জিতলে পয়েন্টও হবে ৭ করে।
তখন রান রেটে হিসেবে বসতে হবে তিন দলকে। তাতে বর্তমান পরিস্থিতিতে রান রেটের দৌঁড়ে এগিয়ে থাকায় সেমির টিকেট পাবে নিউজিল্যান্ড। কিন্তু নিজ নিজ খেলায় বিশাল ব্যবধানে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া জিতলে তখন রান রেটের হিসেবে পিছিয়ে পড়লেই বাদ পড়তে পারে নিউজিল্যান্ড। তবে বর্তমান রান রেটের চিত্র বলছে, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে অসম্ভব কিছু করতে হবে। এজন্য শেষ ম্যাচে জিতলে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে নিউজিল্যান্ডের। আর কিউইদের হারালে সেমিফাইনালে দৌড়ে লড়াই করার সুযোগ পাবে আইরিশরা। এজন্য রান রেটের হিসেবে টেবিলের উপরে থাকা দলগুলোকে টপকাতে হবে তাদের।

নিউজিল্যান্ড-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো সেমিফাইনাল খেলার ভালো সুযোগ রয়েছে শ্রীলঙ্কারও। তাদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচে ইংলিশদের হারানোর পাশাপাশি নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া যে কোনো এক দলের হারের অপেক্ষা করতে হবে।
এদিকে কিউইদের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে আবারো অঘটন ঘটাতে চায় আয়ারল্যান্ড। এ বিষয় অধিনায়ক এন্ডি বলবির্নি বলেন, গ্রুপের শেষ ম্যাচে আবারো চমক দেখাতে চাই আমার। নিউজিল্যান্ডকে হারাতেই মাঠে নামবে দল।
এছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে এই পর্যন্ত ৪ ম্যাচ খেলে সবগুলো জিতেছে কিউইরা। ২০০৯ সালের বিশ্বকাপে দেখা হয়েছিল দুদলের। ম্যাচটি ৮৩ রানে জিতেছিল কিউইরা। আর গত জুলাইয়ে আয়ারল্যান্ড সফরে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় নিউজিল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়