বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

কোহলি আইসিসির মাসসেরার দৌড়ে এগিয়ে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে নতুন পুরস্কার চালু করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। তারা প্রতি মাসে পারফরম্যান্সের ভিত্তিতে সেরা ক্রিকেটারকে পুরস্কার দিয়ে থাকে। এবার আইসিসি অক্টোবর মাসের সেরা ক্রিকেটারদের মনোনয়ন তালিকা প্রকাশ করেছে। যেখানে ভারতের বিরাট কোহলির সঙ্গে আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা।
এদিকে ব্যাট হাতে কোহলির দাপট নতুন কিছু নয়। তিনি অক্টোবরে ৪টি ইনিংস খেলেছেন। যেখানে দুটি হাফসেঞ্চুরি আছে। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৮২ রানের দুর্দান্ত ইনিংসও আছে। যেটাকে নিজের ক্যারিয়ারের সেরা বলতে দ্বিধাবোধ করেননি। ওই ম্যাচে ভারত ৩১ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে। সেই সময় কোহলি ৫৩ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এছাড়া সেপ্টেম্বর মাসের শুরুতে গুয়াহাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচে ২৮ বলে ৪৯ রানে অপরাজিত ছিলেন কোহলি। তারপর বিশ্বকাপ মঞ্চে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪ বলে ৬২ রানে অপরাজিত ছিলেন। তবে প্রোটিয়াদের বিপক্ষে ১২ রান করেন।
সবমিলিয়ে অক্টোবরে টি-টোয়েন্টিতে কোহলির ২০৫ রান ও স্ট্রাইক রেট ১৫০.৭৩।
এদিকে মিলার অক্টোবরে দুর্দান্ত খেলেছেন। গুয়াহাটিতে ভারতের বিপক্ষে ৪৭ বলে ১০৬ রানে অপরাজিত ছিলেন। লক্ষণৗতে ভারতের বিপক্ষে ওয়ানডেতে ৭৫ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন মিলার। এরপর পার্থে বিশ্বকাপ মঞ্চে রোহিত শর্মাদের হারাতে খেলেন ৫৯ রানের ম্যাচজয়ী ইনিংস। সবমিলিয়ে গত মাসে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ৭ ইনিংস খেলে অপরাজিত ছিলেন ছয়টিতে। এই সময়ে তিনি করেন ৩০৩ রান, স্ট্রাইক রেট ১৪৬.৩৭।
এছাড়া জিম্বাবুয়ের অলরাউন্ডার রাজা বিশ্বকাপে নিজের সামর্থ্য ভালোই প্রমাণ করেছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে ৮২ রান করেন। আর ২২ রান খরচায় ১ উইকেট নিয়ে ম্যাচ জিতিয়ে হন সেরা খেলোয়াড়। এরপর স্কটল্যান্ডের বিপক্ষে ২৩ বলে ৩০ ও বল হাতে ২০ রানে ১ উইকেট নিয়ে হন ম্যাচসেরা। তবে রাজা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ভালো কিছু করতে পারেননি। কিন্তু বল হাতে তিনি উইন্ডিজের বিপক্ষে ১৯ রান খরচায় ৩ উইকেট শিকার করেন। আর পাকিস্তানের বিপক্ষে অবিস্মরণীয় জয়ে বল হাতে ২৫ রানের বিনিময় ৩ উইকেট নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়