বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

আইনমন্ত্রী আনিসুল হক : ব্রিটিশ ও পাকিস্তান আমলের ৩৬৯ আইন চালু রয়েছে দেশে

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ব্রিটিশ ও পাকিস্তান আমলের ৩৬৯টি আইন চালু রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য জানান তিনি। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
এম. আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার আগে তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রচলিত আইনের ৩৬৯টি এখনো বাংলাদেশে চালু আছে। ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলে ওইসব আইন প্রণয়ন করা হয়।
১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। পরবর্তীতে ১৯৭১ সালের ১০ এপ্রিল তারিখে ‘প্রক্লেমেশন অব ইনডিপেনডেন্স’ জারি এবং এর ক্ষমতাবলে একই তারিখে জারিকৃত ‘ল কন্টিনিউয়ান্স ইনফোর্সমেন্ট অর্ডার’ ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলে প্রণীত আইনগুলো অব্যাহত রাখা হয়।
পরবর্তীতে বাংলাদেশের সংবিধানের ১৪৯ অনুচ্ছেদ দ্বারা সংবিধানের বিধানাবলী সাপেক্ষে প্রচলিত সব কার্যকরিতা অব্যাহত রাখা হয়েছে। ১৯৭৩ সালে বাংলাদেশ লস (রিভিশন এন্ড ডিক্লিরেশন অ্যাক্ট অষ্টম ১৯৭৩) প্রণয়নের মাধ্যমে স্বাধীনতাপূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজনপূর্বক বহাল রাখা হয়েছে।
আনিসুল হক বলেন, দেশের প্রচলিত আইনের সংস্কার, সংশোধন ও আধুনিকীকরণ একটি চলমান প্রক্রিয়া। এ লক্ষ্যে অপ্রয়োজনীয় আইন বাতিল, প্রচলিত আইনগুলো পরীক্ষা-নিরীক্ষা ও সেগুলো যুগোপযোগী করে সংস্কার, সংশোধন অথবা ক্ষেত্র বিশেষে নতুন আইন প্রণয়ন করা হয়।
‘রুলস অব বিজনেস’, ১৯৯৬ অনুযায়ী বিদ্যমান আইনগুলো এ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগের প্রশাসনিক এখতিয়ারাধীন। কোনো মন্ত্রণালয় বা বিভাগ থেকে প্রচলিত কোনো আইনকে সংশোধন করার প্রয়োজন হলে বা নতুন আইন প্রণয়ন করতে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানো হয়, যা লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ থেকে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়