বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

অজি-কিউইরা ফেবারিট

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ‘এ’ থেকে কোন দুইটি দল সেমিফাইনালে যাবে তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ৪ ম্যাচ থেকে ৫ পয়েন্ট করে সংগ্রহ করেছে তিন দল। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে পঞ্চম ও শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। অ্যাডিলেডে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে দুদলের লড়াই। তবে এই ম্যাচ জিতলে সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে নিউজিল্যান্ডের। এ ম্যাচে কিউইরা ফেভারিট। ব্যাটিং-বোলিং সব বিভাগে আয়ারল্যান্ডের চেয়ে এগিয়ে কেন উইলিয়ামসন বাহিনী। গতবারের রানার্সআপরা এবার শিরোপা জয়ের বাসনায় কোমর বেধে নেমেছে। সুপার টুয়েলভে নিউজিল্যান্ডের শুরুটা হয়েছে অস্ট্রেলিয়াকে হারিয়ে। গত ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে কিউইরা আজ সেমির টিকেট নিশ্চিত করতে মাঠে নামবে নিউজিল্যান্ড। জয়ের সঙ্গে রানরেট বাড়িয়ে নিতে চাইবে কিউইরা।
দিনের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে আফগানিস্তানের। এবার বিশ্বকাপে আফগানরা ভালো ফর্মে নেই। অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটে তারা স্বাভাবিক খেলা খেলতে পারছে না। উপমহাদেশের উইকেটে ভালো খেলে নবি-রশিদরা। তাদের স্পিনও ভালো হয়। ‘এ’ গ্রুপে পয়েন্ট টেবিলে সবার নিচে রয়েছে আফগানরা। ৪ ম্যাচে তাদের সংগ্রহ মাত্র ২ পয়েন্ট । ২ ম্যাচে হেরেছে। বৃষ্টির বদান্যতায় ২ ম্যাচে ২ পয়েন্ট পেয়েছে আফগানিস্তান। শক্তির বিচারে অস্ট্রেলিয়া আফগানদের চেয়ে অনেক এগিয়ে। শিরোপা ধরে রাখার মিশনে স্বাগতিকরা আজ আফগানদের বড় ব্যবধানে হারাতে মরিয়া থাকবে। সেমিফাইনালে যেতে হলে জয়ের সঙ্গে রানরেটও বাড়িয়ে নিতে হবে অজিদের। ৪ ম্যাচ থেকে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মতো ৫ পয়েন্ট পেলেও রান রেটে তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। আজ তাদের রানরেট বাড়িয়ে নেয়ার পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে।
ইংল্যান্ড আগামীকাল তাদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মোকাবিলা করবে। এ ম্যাচে ইংলিশরা জিতলে তাদের পয়েন্টও ৭ হবে। সে ক্ষেত্রে তিন দলের পয়েন্ট ৭ করে হলে বেটার রানরেটে যে দুইটি দল এগিয়ে থাকবে তারাই সেমিফাইনালে খেলবে। ৪ ম্যাচ ২ জয় আর ২ হারে এশিয়া চ্যাম্পিয়নরা ৪ পয়েন্ট পেয়ে পয়েন্ট টেবিলে চার নম্বরে রয়েছে। লঙ্কানরা যদি অঘটন ঘটাতে পারে তা হলে বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজে যাবে ইংলিশদের। বৃষ্টির কারণে কোনো ম্যাচ যদি পরিত্যক্ত হলে কার কপাল যে পুড়বে? সে আতঙ্কে রয়েছে ক্রিকেটমোদীরা। এবার বিশ্বকাপে বৃষ্টি বেশ কয়েকটি ম্যাচে হানা দিয়েছে। আজ যদি বৃষ্টি হানা দেয় তা হলে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সেমির ভাগ্য কঠিন হয়ে পড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়