জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

হাইকোর্টের রুল : নগদের নিবন্ধন কেন বাতিল হবে না

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডাক বিভাগের নামে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান নগদের সাময়িক নিবন্ধন কেন বাতিল করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ব্যাংক থেকে সাময়িক লাইসেন্স নেয়ার পর ২০১৯ সাল থেকে অননুমোদিত ও বেআইনিভাবে নগদের ব্যবসায়িক কার্যক্রম মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) ২০১৮ ও ২০২২-এর প্রবিধান অনুসারে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে।
অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমের ডিপার্টমেন্টের মহাপরিচালক, ডাক বিভাগের মহাপরিচালক ও নগদের ব্যবস্থাপনা পরিচালক, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার, দ্য নিউ এজ ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদককে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্দেশ দেন উচ্চ আদালত।
নগদের ব্যবসায়িক কার্যক্রম ও লাইসেন্সের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার রুল জারি করে এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন মিঞাজী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। গত ২৭ অক্টোবর হাইকোর্টে জনস্বার্থে এ রিট মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু বক্কর সিদ্দিক ও মো. হাসান উজ জামান।
পরে আইনজীবী কামাল হোসেন মিঞাজী বলেন, নগদ ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার হিসেবে ব্যবসা শুরু করে ২০১৯ সালে। তার আগে এই সেবাটাকে নিয়ন্ত্রণ করার জন্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস রেগুলেশন-২০১৮ নামে একটি প্রবিধান আছে। সেই প্রবিধান মতে, মোবাইলে আর্থিক সেবা দিতে হলে সেবাদানকারী কোম্পানিকে কোনো বাণিজ্যিক ব্যাংকের সহযোগী সত্তা হতে হবে। কিন্তু লাইসেন্স নেয়ার সময় বা পরে নগদ কোনো বাণিজ্যিক ব্যাংকের সহযোগী ছিল না। ২০১৮ সালের প্রবিধান সংশোধন ও যুগপোযোগী করা হয় চলতি বছর।
সংশোধিত প্রবিধানের কথা তুলে করে এ আইনজীবী বলেন, আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান শুধু ব্যাংক না, আর্থিক প্রতিষ্ঠান, সরকারি কোনো প্রতিষ্ঠান বা সংস্থার সহযোগী হলেও চলবে। কিন্তু নগদ এখন পর্যন্ত কোনো বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান বা সংস্থার সহযোগী না।
ডাক বিভাগের নাম ব্যবহারে বিষয়ে তিনি বলেন, নগদ ডাক বিভাগের কোনো সহযোগী প্রতিষ্ঠান নয়। জয়েন্ট স্টক কোম্পানি থেকে নগদের কোম্পানি ডকুমেন্টস সংগ্রহ করে আমরা আদালতকে দেখিয়েছি, নগদে বাংলাদেশ ডাক বিভাগের ১ শতাংশও অংশীদারিত্বও নেই। কিন্তু প্রবিধান অনুযায়ী, আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের অন্তত ৫১ শতাংশ অংশীদারিত্ব এবং নিয়ন্ত্রণ থাকার বাধ্যবাধকতা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়