জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

সিইসি : ভোটে খালেদার অংশ নেয়ার বিষয়টি দেখা হবে আইনীভাবে

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামী সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা সেটা সময় এলে আইনানুগভাবে যাচাইবাছাই করে দেখা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল বুধবার নির্বাচন কমিশনের সিসিটিভি মনিটরিং সেন্টারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
দুর্নীতির দুই মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া আড়াই বছরের বেশি সময় ধরে কারাগারের বাইরে আছেন। এ পর্যন্ত ৬ বার বাড়ানো হয়েছে তার সাময়িক মুক্তির মেয়াদ। এ অবস্থায় তিনি আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে চলছে নানা বিতর্ক। আসলেই তার নির্বাচনে অংশ নেয়ার কোনো সুযোগ আছে কিনা- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এ বিষয়ে কোনো প্রশ্নের উত্তর এখন দেব না। এটা যখন হবে দেখা যাবে। সবকিছু আইন অনুযায়ী হবে। এ সংক্রান্ত অপর এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, এ বিষয়ে আমরা কিছুই জানি না। এটা নিয়ে মন্তব্য করতে চাই না। যিনি নির্বাচনে দাঁড়াবেন, আপনি দাঁড়ান, যেই দাঁড়ান, আমরা তার বিষয়টি আইনানুগভাবে পরীক্ষা করে দেখব। আমাদের আইনের কিছু কাঠামো আছে। এখানে আইনগত দিক নিয়ে অগ্রিম কিছু বলার নেই।
আইনগত বিষয় আছে কিনা- এমন প্রশ্নের জবাবে এ সময় কমিশনার রাশেদা সুলতানা বলেন, এখানে আইনগত দিক নিয়ে অগ্রিম কিছু বলার নেই। সময় আসুক, সব খতিয়ে দেখবো।
দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। প্রার্থিতা বাছাইয়ে তার সবগুলোই বাতিল হয়েছিল। পরে আপিল করলেও তা টেকেনি।
এদিকে, আগামী জাতীয় নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, ইসি বিদেশি পর্যবেক্ষকদের উদারভাবে স্বাগত জানাবে। কিন্তু এর সঙ্গে একটি বিষয় জড়িত আছে- যারা আগ্রহী তাদের ভিসা পেতে হবে। এর সঙ্গে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টতা রয়েছে। আমরা বিশ্বাস করি আমাদের সরকার স্বচ্ছ নির্বাচন চায়। সে ক্ষেত্রে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের সহযোগিতা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়