জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

সবাইকে ছাড়িয়ে কোহলির রেকর্ড

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিরাট কোহলিকে বলা হয় বর্তমান সময়ের সেরা ব্যাটারদের একজন। তিনি মাঠে নামলেই যেন গড়েন নতুন রেকর্ড। সেই ধারাবাহিকতায় গতকাল বাংলাদেশের বিপক্ষে খেলতে নেমে গড়লেন আরেকটি নতুন রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে সবাইকে ছাড়িয়ে শীর্ষ রান সংগ্রাহক হলেন কোহলি।
গত তিন বছর ছন্দে ছিলেন না কোহলি। তবে এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি জানান দিয়েছিলেন এখনো ফুরিয়ে যাননি। এরপর ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে যাচ্ছিলেন এই তরকা ব্যাটার। টি-টোয়েন্টি বিশ্বকাপের এই আসরে প্রথম ম্যাচেই তার ঝড়ো ইনিংসের সুবাদে পাকিস্তানকে হারায় ভারত। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫৩ বলে ৮২ রানের ইনিংস খেলে দলকে শুধু অবিশ্বাস্য জয় এনে দেন তিন। তাতেই টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি। পেছনে ফেলেন সতীর্থ রোহিত শর্মা ও মার্টিন গাপটিলকে। গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের চতুর্থ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৬৪ রানের ইনিংস খেলে আরো এক বিশাল মাইলফলকের মালিক হয়েছেন কোহলি। চতুর্থ ওভারে হাসান মাহমুদের বলে রোহিত শর্মার বিদায়ের পর ক্রিজে আসেন বিরাট কোহলি। ষষ্ঠ ওভারের পঞ্চম বলে তাসকিন আহমেদের বলে সিঙ্গেল রান নিতেই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান তিনি। স্কোরবোর্ডে তখন তার নামের পাশে ছিল ১৬ রান। শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে হটিয়ে এই কীর্তি গড়েন কোহলি। মাহেলা জয়াবর্ধনের ১০১৬ রানকে পেছনে ফেলেছেন তিনি। ২০১৪ সাল থেকে এই রেকর্ডের মালিক ছিলেন শ্রীলঙ্কার ব্যাটিং গ্রেট।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এ পর্যন্ত মোট ২৫টি ম্যাচ খেলেছেন কোহলি। দুইয়ে থাকা মাহেলা জয়াবর্ধনে খেলেছেন ৩১টি ম্যাচ। ৩৩ ম্যাচে ৯৬৫ রান করে তিনে রয়েছেন ক্রিস গেইল। ২০১২ সালে প্রথম বিশ্বকাপে কোহলি করেন ১৮৫ রান। ২০১৪ সালে ছিলেন শীর্ষ ব্যাটসম্যান এবং ২০১৬ সালে দ্বিতীয় সেরা ব্যাটসম্যান। এই দুটি আসরেই টুর্নামেন্টসেরা হয়েছিলেন, একমাত্র পুরুষ ক্রিকেটার হিসেবে এই অ্যাওয়ার্ড দুবার জিতেছেন তিনি। এছাড়া বিশ্বকাপে সবচেয়ে বেশি ছয়টি ম্যাচসেরার পুরস্কারও তার দখলে। তার গড় এখন ৮৩ এর বেশি, সেটিও বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। তারপরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার মাইক হাসি। ২১ ম্যাচ খেলে ৪৩৭ রান করেছেন তিনি।
৮৪৫ রান নিয়ে এই বিশ্বকাপ শুরু করেন কোহলি। পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে টানা দুই ম্যাচে হাফসেঞ্চুরি করেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেন ১২ রান। এই রানগুলো করার পথে তিনি পেছনে ফেলেন শ্রীলঙ্কান তিলকারতেœ দিলশানের ৮৯৭ রান, রোহিত শর্মার ৯০৪ রান, ক্রিস গেইলের ৯৬৫ রান। বিশ্বকাপের এই আসরের চতুর্থ ম্যাচেই সবার সেরা হয়ে গেলেন কোহলি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়