জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

শেয়ার হস্তান্তরের বিধান রেখে পেট্রোবাংলা বিল পাস

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশ-বিদেশের যে কোনো উৎস, ব্যক্তি, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেয়াসহ স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি ও শেয়ার হস্তান্তরের বিধান রেখে ‘বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) আইন-২০২২’ বিল পাস করেছে জাতীয় সংসদ। বিলে জনস্বার্থে ও বাণিজ্যিক বিবেচনায় পরিচালনা পরিষদকে এ করপোরেশন পরিচালনার ক্ষমতা দেয়া হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বুধবার সংসদে স্থিরকৃত আকারে বিলটি পাস হয়। এর আগে জাতীয় পার্টির ফখরুল ইমাম, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি ও বিএনপির রুমিন ফারহানার সংশোধনী গ্রহণ করা হয়। পরে বিলটি পাস করার প্রস্তাব করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এর আগে গত ৫ জুন বিলটি সংসদে উত্থাপন করেছিলেন তিনি। ১৯৮৯ এর ভিত্তি আইন ‘বাংলাদেশে অয়েল, গ্যাস অ্যান্ড মিনারেল করপোরেশন অর্ডিন্যান্স ১৯৮৫’ রহিত করে সংশোধিত ও পরিমার্জিত আকারে বাংলা ভাষায় আইনটি প্রণীত হয়েছে। বিলে রহিত অধ্যাদেশ বলে সম্পাদিত ‘পেট্রোবাংলা’র সব কার্যাবলিকে বৈধতা ও সংরক্ষণ দেয়া হয়েছে। বিলে বলা হয়েছে, করপোরেশনের অনুমোদিত মূলধন হবে ৫ হাজার কোটি টাকা।
আর পরিশোধিত মূলধন হবে ২ শত কোটি টাকা। সরকার গেজেট দ্বারা মূলধনের পরিমাণ হ্রাস-বৃদ্ধি করতে পারবে। করপোরেশন সরকারের ভর্তুকি, সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বা অন্য কোনো উৎস বা ব্যক্তির কাছ থেকে ঋণ বা অনুদান গ্রহণ করে মূলধন বাড়াতে পারবে। বিলে শেয়ার হস্তান্তরের বিধান রাখা হয়েছে। করপোরেশনের সব শেয়ার সরকারের অনুমোদন সাপেক্ষে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করতে পারবে। এছাড়া অধীনস্থ কোম্পানি থেকে লেভি, ফি, চার্জ, আদায় করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়