জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

মানবিক করিডোর : খাদ্যশস্য রপ্তানির চুক্তিতে ফিরল রাশিয়া

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রুশ নৌবহরে হামলার পর মস্কো শস্য রপ্তানির চুক্তি থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল। তারা বলেছিল, কৃষ্ণ সাগর দিয়ে বেসামরিক নৌযানের নিরাপত্তার কোনো নিশ্চয়তা নেই। কারণ সেখানে নৌবহরে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন।
কিন্তু তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গতকাল বুধবার রাশিয়া আবারো ইউক্রেনীয় শস্য পরিবহনের হামলা হবে না বলে সম্মতি দিয়েছে। তারা জানিয়েছে, কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় বন্দর থেকে খাদ্যশস্য রপ্তানির চুক্তিতে পুনরায় অংশগ্রহণ করবে রাশিয়া।
কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ইউক্রেনের হামলার অভিযোগে চলতি সপ্তাহেই চুক্তিতে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছিল মস্কো। বুধবার এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই মুহূর্তে নিরাপত্তার যে নিশ্চয়তা পাওয়া গেছে তা রাশিয়ান ফেডারেশনের কাছে যথার্থ মনে হচ্ছে এবং চুক্তি বাস্তবায়ন পুনরায় শুরু হচ্ছে।
এই বিষয়ে জাতিসংঘ ও তুরস্কের অংশ্রগহণের জন্য ধন্যবাদ জানিয়েছে রুশ মন্ত্রণালয়। মানবিক করিডোরে হামলা চালানো হবে না বলে ইউক্রেনের কাছ থেকে লিখিত নিশ্চয়তা পাওয়া গেছে। একই সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানে ইউক্রেনীয় বন্দর ব্যবহার না করারও নিশ্চয়তা দেয়া হয়েছে।
রাশিয়ার সাম্প্রতিক অবস্থানের নিরিখে বুধবারের বিবৃতিকে ‘ইউটার্ন’ হিসেবে মনে করা হচ্ছে। এর আগে মস্কো দাবি করেছিল মানবিক করিডোর দিয়ে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ ও অগ্রহণযোগ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়