জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

ভিসা ছাড়াই সফর রাশিয়ায়!

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার উচিত বিদেশিদের প্রবেশে নতুন একটি পদ্ধতি চালু করা। এর অধীনে ভিসা ছাড়াই বিদেশিরা রাশিয়ায় প্রবেশ করতে পারবে। এমনকি যেসব দেশে রুশদের প্রবেশে ভিসা বাধ্যতামূলক, সেসব দেশের নাগরিকরাও ভিসা ছাড়া রাশিয়ায় প্রবেশের সুযোগ পাবে। সম্প্রতি এ নিয়ে একটি প্রেসিডেনসিয়াল অর্ডার জারি করেছেন পুতিন। এতে বলা হয়েছে, রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নিরাপত্তা সংস্থা এফএসবির সমন্বয়ে নতুন এই পদ্ধতি চালু করতে হবে। যাতে করে বিদেশিরা পর্যটন, ব্যবসা, শিক্ষা কিংবা ক্রীড়া আয়োজনে ভিসা ছাড়াই রাশিয়া ভ্রমণ করতে পারে।
রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়ার স্টেট কাউন্সিলের নির্বাহী কমিটির এক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়। এই স্টেট কাউন্সিল হচ্ছে প্রেসিডেন্টের তৈরি একটি উপদেষ্টা পরিষদ। এছাড়া পর্যটকদের আরো নানারকম সুবিধা দেয়ার প্রস্তাব তোলা হয়েছে। এর মধ্যে রয়েছে মাল্টি-এন্ট্রি ভিসার মেয়াদ বৃদ্ধি।
এর আগে রুশ শহর সেন্ট পিটার্সবার্গ পর্যটকদের জন্য ক্রুজ শিপ নিয়ে প্রবেশ এবং অনির্দিষ্টকালের জন্য অবস্থানে ভিসার বাধ্যবাধকতা তুলে নেয়।
এখন পুতিন বলছেন, গোটা রাশিয়ায়ই এই নিয়ম চালু করা উচিত।
ফ্রেন্ডলি বা বন্ধুত্বপূর্ণ দেশগুলোর নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিরও নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো রাশিয়ানদের জন্য ভিসা কড়াকড়ি বৃদ্ধি করার পরই এমন সিদ্ধান্ত এলো পুতিনের কাছ থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়