জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

বিশ্বকাপের জাপানের দল ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৭ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপ উপলক্ষে অংশগ্রহণকারী দেশগুলো নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রথম দল হিসেবে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে এশিয়ার দেশ জাপান।
২৬ সদস্যের চূড়ান্ত স্কোয়াডই ঘোষণা করেছে দেশটি। এই স্কোয়াডে জাপানি জে-লিগ থেকে সুযোগ পেয়েছেন মাত্র ছয় জন ফুটবলার। বাকি সবাই খেলছেন ইউরোপীয় ফুটবলে। তৃতীয় বিশ্বকাপে সুযোগ পাচ্ছেন দলটির অভিজ্ঞ ডিফেন্ডার মায়া ইয়োশিদা। লেফট ব্যাক ইউতো নাগাতোমো, গোলরক্ষক ইজি কাওয়াশিমাও আছেন নিজেদের চতুর্থ বিশ্বকাপ যাত্রায়।
এই দলে সুযোগ পেয়েছেন ‘জাপানি মেসি’ খ্যাত তাকেফুসো কুবো। যুব ক্যারিয়ারে আসল লিওনেল মেসির ক্লাব বার্সেলোনায় আলো কেড়েছিলেন এই জাপানি মেসি। বল পায়ে নিয়ন্ত্রণ তো ছিলই, মোহ জাগানিয়া সব ড্রিবলে যেভাবে প্রতিপক্ষকে ছিটকে ফেলতেন একের পর এক, তাতেই তার নামের সঙ্গে যোগ হয়ে গিয়েছিল আর্জেন্টাইন মহাতারকার নাম। এরপর রিয়াল মাদ্রিদও তাকে কিনে নিয়েছিল। তবে এরপরই তার ক্ষয়ে যাওয়ার শুরু। রিয়াল সোসিয়েদাদে জায়গা হয় তার। সেখানেও জ্বলে উঠতে পারছেন না তিনি। এরপরও কোচ হাজিমে মরিয়াসু তার ওপর আস্থা রেখেছেন।
১৯৯৮ সাল থেকে প্রতি আসরেই খেলছে জাপান। এক বার গ্রুপপর্ব থেকে বাদ পড়ছে। পরের বার দ্বিতীয় রাউন্ডে মিশন শেষ। এভাবেই চলছে জাপানের বিশ্বকাপ যাত্রা। গত বার বেলজিয়ামের বিপক্ষে দারুণ রোমাঞ্চকর এক ম্যাচে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল দলটি। আসন্ন কাতার বিশ্বকাপের এশিয়ান জায়ান্টদের গ্রুপসঙ্গীদের নাম দেখলে মনে হবে কঠিন গ্রুপেই পড়েছে দেশটি। তাদের গ্রুপে আছে জার্মানি, স্পেন, ও কোস্টারিকা। তাই গ্রুপটা যে কঠিন তা বলাই বাহুল্য। আগামী ২৩ নভেম্বর জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু জাপানের।

কাতার বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের জাপান দল
গোলরক্ষক : শুইচি গোন্ডা (শিমিজু এস-পালস), ইজি কাওয়াশিমা (স্ট্রাসবার্গ), ড্যানিয়েল শ্মিট (সিন্ট-ট্রæইডেন)
ডিফেন্ডার : শোগো তানিগুচি (কাওয়াসাকি ফ্রন্টেল), কো ইতাকুরা (বরুশিয়া মোনসেনগøাডবাখ), মিকি ইয়ামানে (কাওয়াসাকি ফ্রন্টেল), হিরোকি ইতো (স্টুটগার্ট), ইউতো নাগাতোমো (এফসি টোকিও), মায়া ইয়োশিদা (শালকে), তাকেহিরো তোমিয়াসু (আর্সেনাল), হিরোকি সাকাই (উরাওয়া রেডস), ইউটা নাকায়ামা (হাডার্সফিল্ড টাউন)।
মিডফিল্ডার : তাকুমি মিনামিনো (মোনাকো), ইউকি সোমা (নাগোয়া গ্র্যাম্পাস), গাকু শিবাসাকি ( লেগানেস), তাকেফুসা কুবো (রিয়েল সোসিয়েদাদ), রিতসু দোয়ান (ফ্রেইবার্গ), ওয়াতারু এন্ডো (স্টুটগার্ট), হিডেমাসা মরিতা (স্পোর্টিং লিসবন), আও তানাকা (ফর্তুনা ডুসেলডর্ফ), দাইচি কামাদা (অ্যাইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্ট), জুনিয়া ইতো (রিমস), কাওরু মিতোমা (ব্রাইটন)।
ফরোয়ার্ড : তাকুমা আসানো (বোচুম), আয়াসে উয়েদা (সার্কেল ব্রুগ), ডাইজেন মায়েদা (সেল্টিক)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়