জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

পাকিস্তানকে হারালেই প্রোটিয়াদের সেমিফাইনাল নিশ্চিত

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েল পর্ব জমে ওঠেছে। আজ সিডনিতে নিজেদের চতুর্থ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়াই করবে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় দুপুর ২টায় মাঠে নামবে দুদল। এই ম্যাচ পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা জন্য বেশ গুরুত্বপূর্ণ। এদিন বাবর আজমদের বিপক্ষে জিতলে সেমিরফাইনালের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে প্রোটিয়ারা। আর ম্যাচে হেরে গেলে বিশ্বকাপ মঞ্চ থেকে বিদায় নিশ্চিত হবে পাকিস্তানের। এমনকি দক্ষিন আফ্রিকার বিপক্ষে জিতলেও অন্যান্য দলের ফলাফলে দিকে তাকিয়ে থাকাতে হবে। সেই সঙ্গে শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে হবে। তাই বলা যায়, কঠিন সমীকরণ মাথা নিয়ে আজ মাঠে নামবে বাবর আজম বাহিনী। কিন্তু ম্যাচ জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না পাকিস্তান। গতকাল এমন কথা বলেছেন, দলের মিডল-অর্ডার ব্যাটাসম্যান শান মাসুদ।
এছাড়া ভারতের বিপক্ষে ৪ উইকেটে হেরে সুপার টুয়েলভ পর্ব শুরু করে পাকিস্তান। রোহিত-কোহলিদের বিপক্ষে জয়ের দারপ্রান্তে গিয়েও ব্যর্থ হন রেজওয়ান-মাসুদরা। পরের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ১ রানে হেরে যায় তারা। দুই হারের পর নিজেদের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ৬ উইকেটে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পায় পাকিস্তান।
অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচে বৃষ্টির কারণে জিম্বাবুয়ের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশকে ১০৪ রানের বিশাল ব্যবধানে বিধ্বস্ত করে তারা। তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেটে জয় পায় প্রোটিয়ারা। তাছাড়া পরিসংখ্যান বলছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ বারের দেখায় ১১ ম্যাচ জিতেছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার জয় ১০টি ।
তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে তিনবার দেখা হয়েছে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার। তিনবারই জিতেছে পাকিস্তান। গত বছরের এপ্রিলে সর্বশেষ মুখোমুখি হয় পাকিস্তান-প্রোটিয়া। সেই সময় দক্ষিণ আফ্রিকা সফরে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-১ ব্যবধানে জিতেছিল পাকিস্তান।
এদিকে বিশ্বকাপ মঞ্চে এবার ৩ ম্যাচ খেলে দুই জয় ও ১ পরিত্যক্ততে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে টেম্বা ভাবুমার দক্ষিণ আফ্রিকা। আর পাকিস্তানও ৩ ম্যাচ খেলে এক জয়, ২ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে পাকিস্তান।
বাবর-রেজওয়ানদের বিপক্ষে আজ জিতলে প্রোটিয়াদের ৭ পয়েন্ট হবে। আর এর সুবাদেইে সেমিফাইনালের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে টেম্বা ভাবুমা বাহিনী। তাছাড়া পাকিস্তানের পর নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারাতে পারলেই সেমির টিকেট নিশ্চিত করবে দক্ষিণ আফ্রিকা। তবে বৃষ্টির কারণে বাংলাদেশ-ভারত পয়েন্ট ভাগাভাগি করলে সম্ভাবনা থাকবে বাবর বাহিনীর। এসব নিয়ে ভাবছেন না পাকিস্তানের শান মাসুদ। তিনি বলেন, আমাদের সেমিফাইনাল খেলার সম্ভাবনা অনেক হিসাবের উপর নির্ভর করছে। সেই হিসাবের পাশাপাশি বড় চ্যালেঞ্জ শেষ দুই ম্যাচে জিততেই হবে। দক্ষিণ আফ্রিকা শক্তিশালী দল। আগের ম্যাচে ভারতকে হারিয়েছে তারা। এখনো কোনো ম্যাচ হারেনি তারা। তাদের বিপক্ষে আমাদের জিততে সেরাটা খেলতে হবে।
এছাড়া পাকিস্তানের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে প্রোটিয়ারা। এই বিষয় দলের ওপেনার ডি কক বলেন, আগের ম্যাচে ভারতের বিপক্ষে জয় আমাদের বেশ আত্মবিশ্বাসী করেছে। পাকিস্তানের বিপক্ষেও জয়ের বিষয় আমরা আশাবাদি। তবে পাকিস্তানও জয়ের জন্য মরিয়া হয়ে আছে। আমরা যেকোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত এবং জয় নিয়ে মাঠ ছাড়তে চাই। নিজদের সেরাটা খেলতে পারলেই সেমির পথে এগিয়ে যাব আমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়