জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

জালিয়াতি-প্রতারণার মামলা : একদিনের রিমান্ডে ভোরের পাতা সম্পাদক

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : খিলক্ষেত থানার জালিয়াতি ও প্রতারণার মামলায় গ্রেপ্তার দৈনিক ভোরের পাতার সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানকে একদিনের রিমান্ডে নেয়া হয়েছে। গতকাল বুধবার দুপুর ২টা ৪০ মিনিটে শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসেন এ রিমান্ড মঞ্জুর করেন।
এর আগে, গতকাল এরতেজাকে আদালতে হাজির করে তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের উপপরিদর্শক (নিরস্ত্র) মো. মেহেদী হাসান দুদিনের রিমান্ড আবেদন করেন। আবেদনে তিনি বলেন, আসামি (এরতেজা) সরকারি বিভিন্ন অফিস, বিশেষ করে সাব-রেজিস্ট্রি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহার করে জাল দলিল তৈরি করেন। তাকে ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদ করলে তার সহযোগী অন্য আসামিদের নাম-ঠিকানা সংগ্রহ করে গ্রেপ্তার করা যাবে। এছাড়া তার সঙ্গে বাড্ডা সাব-রেজিস্ট্রি অফিসের কোনো কর্মকর্তা-কর্মচারী জড়িত কিনা, তা শনাক্ত করা যাবে।
আবেদনে আরো উল্লেখ করা হয়, মামলায় উল্লেখিত জাল-জালিয়াতির মাধ্যমে তৈরি করা দলিলে ‘কে স্বাক্ষর করেছেন’ ওই ব্যক্তিকে শনাক্তসহ গ্রেপ্তার করা যাবে। সর্বোপরি মামলাটি তদন্তাধীন। এ মামলার ঘটনার মূল রহস্য উদ্ঘাটন করার লক্ষ্যে আসামিকে পুলিশ রিমান্ডে নেয়া প্রয়োজন।
এ রিমান্ড আবেদনের বিরোধিতা করে এজলাসে আসামিপক্ষের আইনজীবী কাজী নজিবুল্লাহ হিরু বলেন, মামলার এজাহারে কাজী এরতেজার নাম নেই। কিসের উপর ভিত্তি করে পিবিআই তাকে গ্রেপ্তার করল। কোন কারণে তাকে রিমান্ডে নিতে হবে। তাকে হয়রানি করার জন্য এ গ্রেপ্তার করা হয়েছে। তিনি একজন সজ্জন ব্যক্তি ও একটি জাতীয় পত্রিকার সম্পাদক। তার জামিন আবেদন করছি।
শুনানি শেষে বিচারক আসামির নাম জিজ্ঞেস করার পর বলেন, আপনি (এরতেজা) আপনার অফিসের কোনো স্টাফ নিয়ে রেজিস্ট্রি অফিসে গিয়েছিলেন কিনা। জবাবে এরতেজা বলেন, না। আমি ঘটনা সম্পর্কে জানিই না। তখন বিচারক আসামিপক্ষের আইনজীবীদের উদ্দেশে বলেন, আসামিকে হয়রানি করার উদ্দেশ্য থাকলে মামলায় প্রথমেই নাম থাকত। মামলার তদন্তের জন্য আসামির একদিনের রিমান্ড মঞ্জুর করা হলো।
গত মঙ্গলবার রাতে রাজধানীর গুলশান-২ নম্বর এলাকা থেকে এরতেজা হাসানকে গ্রেপ্তার করে পিবিআই। পিবিআই জানায়, গত ১ জানুয়ারি রাজধানীর খিলক্ষেত থানায় জমি জালিয়াতি ও প্রতারণার অভিযোগে মামলা করেন আশিয়ান গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম ভূঁইয়ার ভাই সাইফুল ইসলাম।
মামলার এজাহারে বলা হয়, ২০১৩ সালে নর্দার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসের জন্য দক্ষিণখান এলাকার আশিয়ান সিটির ৫ বিঘা জমি কিনতে এজাহারনামীয় আসামি আবু ইউসুফ আব্দুল্লাহ, রিয়াজুল আলম ও সেলিম মুন্সীর উপস্থিতিতে ¯ট্যাম্পে চুক্তি সই হয়। চুক্তিতে জমির দাম ৫০ কোটি টাকা নির্ধারণ করা হয়। চুক্তিতে আবু ইউসুফ আব্দুল্লাহ ক্রেতা এবং বাকি দুজন সাক্ষী হিসেবে সই করেন। চুক্তি মোতাবেক ৮ মাসের মধ্যে সব টাকা পরিশোধের কথা থাকলেও ৩০ কোটি টাকা দেয়া হয়। বাকি ২০ কোটি টাকা পরিশোধ না করে আসামিরা আত্মসাৎ করেন। আশিয়ান গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম ভূঁইয়ার জাল সই দিয়ে দলিল করেন যে তারা সম্পূর্ণ টাকা পরিশোধ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়