জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

অনুমোদন বাতিল কেয়ার মেডিকেল কলেজের

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর মোহাম্মদপুরের কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। গতকাল বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি করেছে। উপ-সচিব মাহবুবা বিলকিস স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের আবেদন, গভর্নিং বডির চেয়ারম্যান ও অধ্যক্ষের বক্তব্য এবং কলেজ পরিচালনায় কর্তৃপক্ষের অপারগতা প্রকাশের পরিপ্রেক্ষিতে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন-২০২২ এর ধারা-২৪ অনুসারে কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
প্রজ্ঞাপনে আরো বলা হয়, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১১ (সংশোধিত) এর শর্তসমূহ প্রতিপালন না করায় ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে কেয়ার মেডিকেল কলেজ, ঢাকার এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছিল। মন্ত্রণালয়ের স্থগিতাদেশের বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে কলেজের কার্যকম চলমান রাখে। চলতি বছরের ২৭ জুলাই এ রিট পিটিশনটি প্রত্যাহার করা হয়। স্থগিতাদেশের পর বিগত ৫ বছরেও কর্র্তৃপক্ষ কলেজটির মনোনয়ন করতে পারেনি এবং একাডেমিক কার্যক্রম পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।
প্রসঙ্গত, ২০১৪ সালে যাত্রা শুরু করেছিল কেয়ার মেডিকেল কলেজ। এরপর বিভিন্ন সময় এখানে ভর্তি হয়েছেন অনেক শিক্ষার্থী। কিন্তু নিয়মিত ক্লাস না হওয়া, ব্যাপক শিক্ষক সংকট, কলেজ থেকে হাসপাতালের দূরত্ব বেশি, হাসপাতালে কম শয্যা ও রোগীস্বল্পতার পাশাপাশি ইন্টার্ন চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়ার মতো পর্যাপ্ত যন্ত্রপাতির অভাব ছিল। এসব কারণে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন মেলেনি প্রতিষ্ঠানটির। আর এ কারণেই ভর্তিকৃত শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়ে। এ অবস্থায় মাইগ্রেশনের দাবিতে বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়