সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

সরকার ও বিরোধী দল একমত : বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে সংসদে বিশেষ আলোচনার সুপারিশ

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:১৮ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বিদ্যুৎ ও জ¦ালানি পরিস্থিতি নিয়ে সংসদে বিশেষ আলোচনার জন্য বিরোধী দলের প্রস্তাবকে সমর্থন করেছে সরকারি দল। ওই আলোচনায় বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে বিদ্যুৎ ও জ¦ালানি খাতের অবস্থা এবং বর্তমান সরকারের আমলের অবস্থা নিয়ে খোলামেলা কথা বলতে চান তারা। এজন্য স্পিকারকে একটা দিন নির্ধারণের প্রস্তাব দিয়েছেন বিএনপিদলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ। তার এই প্রস্তাবকে সমর্থন করেছেন বিদ্যুৎ জ¦ালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের চলতি অধিবেশনে প্রশ্নোত্তরপর্বে এ ঘটনা ঘটে।
বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, বর্তমান সরকারের আমলে বিদ্যুৎ-গ্যাসে হরিলুট চলছে। অথচ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রশ্নোত্তর অন্তত বিএনপি-জামায়াত জোট সরকারের কথা ৫০ বার বলেছেন। প্রসঙ্গ ছাড়াই এটা বলেছেন। দয়া করে আপনি জানাবেন, বিএনপি আমলে বিদ্যুতের দাম কত ছিল, গ্যাসের দাম কত ছিল? দায় মুক্তি কেন এখনো বহাল রেখেছেন? তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সেক্টরে লুটপাট চলছে, ভয়ানক অরাজকতা চলছে, বর্তমানে বিদ্যুৎ ও জ¦ালানি ক্ষেত্রে হরিলুট চলছে।
স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, একদিন সময় দিন, সংসদে আলোচনা হোক। আমরা আলোচনা করব। ভূতের মুখে রাম নাম মানায় না। আমি স্পষ্ট জানতে চাচ্ছি, বিএনপি সরকার যে গ্যাসের চুক্তি করেছিল এমন কোনো চুক্তি আপনার কাছে আছে কিনা? থাকলে সেটা এই সংসদে উত্থাপন করবেন।
দ্রব্যমূল্য বৃদ্ধির সমালোচনা করে তিনি বলেন, বিএনপি আমলে চালের দাম কত ছিল? একটি ডিমের দাম কত ছিল? দুধের কেজি কত ছিল? সংসদে এসব প্রশ্নের জবাব দিন। শুধু দায়ী করলে হবে না। স্পিকার আপনি সময় নির্ধারণ করে দেন। শুধু জ্বালানি সেক্টর নিয়ে আলোচনা হোক। আজকে মানুষ হাহাকার করছে। তারা বিদ্যুৎ পাচ্ছে না। জ্বালানি উপদেষ্টা বলছেন, দিনের বেলায় বিদ্যুৎ পাওয়া যাবে না। এটা কি হচ্ছে? আগামীতে বিদ্যুৎ ও গ্যাসের দাম আর বাড়াব না, আপনি সেই আশ্বাস দেন।
হারুনুর রশীদের এই বক্তব্যে সরকারদলীয় সদস্যরা হৈ চৈ শুরু করেন। একপর্যায়ে স্পিকার হারুনুর রশীদকে থামানোর চেষ্টা করেন। স্পিকার তাকে প্রশ্ন করার অনুরোধ জানালে হারুনুর রশীদ বলেন, আমি জোট সরকারের আমলে চালের দাম, তেলের দাম, ডিমের দাম, বিদ্যুতের দাম কত ছিল, তা জানতে চাই। এরপর প্রতিমন্ত্রী নসরুল হামিদ জবাব দিতে উঠলে অধিবেশন কক্ষে হট্টগোল শুরু হয়। এ সময় প্রতিমন্ত্রী বলেন, সংসদ সদস্য অনেক উত্তেজিত হয়েছেন। অনেকে অনেক সত্য কথা সহজে নিতে পারে না। আমিও চাই, সংসদে একদিন সময় দেয়া হোক।
তিনি বলেন, নাইকো মামলা নিয়ে আমাদের হাতে তারেক জিয়ার বন্ধুর সাক্ষাৎকার আছে। যেই পরিমাণ ওপেনলি সাক্ষাৎকার দিয়েছে এফবিআইয়ের কাছে, আমাদের কাছে সব তথ্য আছে। আমি আপনাকে অনুরোধ করব, আমাকে একটা দিন সময় দিন আমি খোলাখুলি বলব তাদের আমলে গ্যাস ও বিদ্যুৎ নিয়ে দুর্নীতির কথা। বিএনপি জামায়াত আমলে বিদ্যুৎ ও গ্যাস নিয়ে যে লুটপাট চলেছিল তার প্রমাণ আমাদের কাছে আছে। হাওয়া ভবন নামে কীভাবে দুর্নীতি হয়েছে তা আমি জানাতে চাই। বিদ্যুৎ চাইলে গুলি করে মানুষ হত্যা করেছে বিএনপি। আমি সংসদে তা জানাতে চাই। এ সময় তিনি স্পিকারকে এ বিষয়ে আলোচনার জন্য একটি দিন নির্ধারণের দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়