সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

রাজধানীর আরামবাগ : সড়ক অবরোধ করে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০১ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর আরামবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেছেন ওলিও অ্যাপারেন্স লিমিটেডের শ্রমিকরা। এ সময় তারা গার্মেন্টস মালিকের কাছে পাঁচ দফা দাবি জানিয়েছেন। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছেন। গতকাল রাত ৮টায় এই প্রতিবেদন লেখার সময়ও বিক্ষোভ চালিয়ে যাচ্ছিলেন শ্রমিকরা।
এদিকে সড়কে শ্রমিকদের এই অবস্থানের কারণে ওই এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। গতকাল মঙ্গলবার সকাল ৮টায় বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন হাজারো গার্মেন্টস শ্রমিক। এতে ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়। যাত্রীরা বাধ্য হয়ে পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যে চলে যান। তবে চরম ভোগান্তিতে পড়েন কমলাপুর রেলওয়ে স্টেশনের যাত্রীরা। লাগেজ-ব্যাগ হাতে নিয়েই চলাচল করতে হয় তাদের। ওলিও অ্যাপারেন্স লিমিটেড নামের ওই গার্মেন্টসের শ্রমিকরা বলছেন, তাদের বেতন-ভাতা পরিশোধ না করেই গার্মেন্টসটিকে রাজধানীর উত্তরখানে স্থানান্তর করা হচ্ছে। আন্দোলনরতরা বলছেন, গার্মেন্টসটিতে প্রায় দুই হাজার শ্রমিক কাজ করতেন। এর মালিক সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদি। গার্মেন্টস স্থানান্তর হতেই পারে। তবে পাওনা পরিশোধ করতে হবে।
বিক্ষোভকালে আন্দোলনকারীরা যে পাঁচ দফা দাবি তুলে ধরেন তা হলো- নোটিশ পে বাবদ শ্রমিকদের চারটি বেসিক দিতে হবে; সার্ভিস বেনিফিট বাবদ প্রতি বছরের জন্য একটি করে বেসিক দিতে হবে; বার্ষিক ছুটির টাকা দিতে হবে; মাতৃত্বকালীন ছুটির টাকা দিতে হবে এবং দুটি ঈদ বোনাস দিতে হবে।
ওই গার্মেন্টসের অপারেটর শিউলি জানান, প্রতিদিনের মতো সকালে কাজে এসে দেখেন গার্মেন্টসে তালা ঝুলছে। তারা জানতে পারেন, এই গার্মেন্টস বন্ধ করে দেয়া হয়েছে। তাদের আগে কোনো নোটিশ দেয়া হয়নি।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল ট্রাফিক জোনের সহকারী কমিশনার (এসি) এস এম বজলুর রশীদ বলেন, ‘সকাল থেকে বিকাল পর্যন্ত ৪০০-৫০০ গার্মেন্টসকর্মী সড়ক অবরোধ করায় মতিঝিলের প্রতিটি পয়েন্ট বন্ধ হয়ে যায়। গার্মেন্টস কর্তৃপক্ষের সঙ্গে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনা করছেন। শিগগিরই এ বিষয়টির সমাধান হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়