সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

বাংলাদেশ-ভারত মহারণ আজ : রোহিতদের বিপক্ষে অঘটনে মরিয়া সাকিব বাহিনী

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে আজ ভারতের মোকাবিলা করবে বাংলাদেশ। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি স¤প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস চ্যানেল। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে শক্তিশালী ভারতকে হারানো ছাড়া বিকল্প নেই সাকিব বাহিনীর। তাই এ ম্যাচে নিজেদের সেরাটা দিতে প্রস্তুত লাল-সবুজের জার্সিধারিরা।
বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে ৯ রানে হারিয়ে শুভ সূচনা করে বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে ঘটে ছন্দপতন। এ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের বিশাল হার দেখে টাইগাররা। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় লাল-সবুজের জার্সিধারিরা। এ ম্যাচে শেষ ওভারের নাটকীয়তায় জিম্বাবুয়ের বিপক্ষে ৩ রানের জয় পায়।
আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। এর মধ্যে ভারতের জয়ের আধিক্যই বেশি। রোহিত শর্মা বাহিনীর ১০ জয়ের বিপরীতে বাংলাদেশ জয় পায় মাত্র ১ ম্যাচে। গ্রুপের তিনটি করে ম্যাচ শেষে দুই দলের পয়েন্ট সমান। তবে সবশেষ ম্যাচে তাদের অভিজ্ঞতা ভিন্ন। নেদারল্যান্ডসেকে হারিয়ে শুরুর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিধ্বস্ত হয় বাংলাদেশ। পরের ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে সাকিব আল হাসানের দল। অন্যদিকে পাকিস্তানের পর নেদারল্যান্ডসকেও হারিয়ে উড়ছিল ভারত। তাদের জয়যাত্রা থামিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা।
এ ম্যাচে হেরে গেলে গাণিতিকভাবে সেমিফাইনালের দৌঁড় থেকে বাদ পড়বে বাংলাদেশ। তবে টুর্নামেন্ট শুরুর আগে প্রাথমিকভাবে দুই ম্যাচ জয়ের লক্ষ্য পূরণের পর এবার টাইগারদের চোখ সেমিফাইনালে। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের পর টুর্নামেন্টের মূল পর্বে চলতি আসরের আগে কখনো কোনো ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। সেক্ষেত্রে এবারের বিশ্বকাপে দুটি জয় অবশ্যই টাইগারদের জন্য বড় পাওয়া।
গত কয়েক বছরে বহুদলীয় আসরে শ্বাসরুদ্ধকর সব লড়াই উপহার দিয়েছে বাংলাদেশ ও ভারত। এবার সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখার লড়াই হওয়ায় আরেকটি জমজমাট ম্যাচের আশা জাগছে। এই দুই দলের মধ্যে প্রতিদ্ব›িদ্বতা নতুন উচ্চতায় পৌঁছায় ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর।
অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে ১০৯ রানে হেরেছিল বাংলাদেশ। তবে ওই ম্যাচে আম্পায়ারদের কিছু বিতর্কিত সিদ্ধান্ত পরবর্তীতে অনেক আলোচনার জন্ম দিয়েছিল। তারপর প্রায় ৭ বছর পেরিয়ে গেলেও ভারতের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের দর্শকদের মধ্যে থাকে অন্যরকম উত্তেজনা। মাঠের লড়াইয়েও দেখা যায় বাড়তি উত্তাপ। সেই বিশ্বকাপের পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। সেই সাফল্য আরো তাতিয়ে দেয় দুই দলের লড়াই।
এদিকে বাংলাদেশ অস্ট্রেলিয়াতে ফেবারিট হিসেবে খেলছে না বলে করেন অধিনায়ক সাকিব আল হাসান। আজকের ম্যাচের প্রতিপক্ষ ভারত ট্রফির অন্যতম দাবিবার। তাই মিথ্যা আত্মবিশ্বাসে না ভুগে সাকিবের আশা নিজেদের সেরাটা খেলে অঘটন ঘটানোর চেষ্টা করা,‘ভারত ফেবারিট টিম। তারা বিশ্বকাপ জিততেই এসেছে। আমরা ফেবারিট না, আমরা এখানে বিশ্বকাপ জিততে আসিনি। ভারতের বিপক্ষে আমরা যদি জিততে পারি, তাহলে এটি অঘটন হবে। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করব। আমরা অঘটন ঘটানোর চেষ্টা করব।’
ভালো খেললে জিততে না পারার কোনো কারণ দেখছেন না সাকিব,‘অঘটন ঘটাতে পারলে আমরা খুশি হব। না করতে পারলেও খুব বেশি কিছু বলার নেই। দুই দলই আমাদের থেকে ভালো।
কিন্তু আমরা যদি ভালো খেলি তবে কেন জিততে পারব না। এই বিশ্বকাপে আমরা দেখেছি আয়ারল্যান্ড ইংল্যান্ডকে হারিয়েছে, পাকিস্তানকে জিম্বাবুয়ে হারিয়েছে। এরকম একটা ফল করতে পারলে অবশ্যই আমরা খুশি হব।’
এ ম্যাচে ভারত ফেবারিট-সাকিবের এ দাবির সঙ্গে একমত নয় ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়,‘বাংলাদেশকে ভারত খুব সম্মান করে। তাদের বিপক্ষে খেলার আগে যথাযথ অনুশীলন ও প্রস্তুতি নেয়া হবে।’ তিনি যোগ করেন,‘বাংলাদেশকে আমরা যথেষ্ট সমীহ করি। টি-টোয়েন্টি ফরম্যাট এমন, যেখানে আগে থেকে কিছু বলা যায় না। দুটো শট এদিক-সেদিক গেলেই জয়-পরাজয়ের পার্থক্য তৈরি হয়ে যেতে পারে। চলতি বিশ্বকাপেই এমন অনেক ম্যাচ হয়েছে যেখানে অঘটন ঘটেছে। ইংল্যান্ডকে হারিয়েছে আয়ারল্যান্ড। একই সঙ্গে অস্ট্রেলিয়ার উইকেট ও কন্ডিশনও বিভিন্ন দলের মধ্যে ফাঁরাক এনে দিতে পারে।’
এদিকে বাংলাদেশ-ভারত ম্যাচে দেখা দিতে পারে বৃষ্টির হানা। আবহাওয়ার পূর্বাভাস দুই দলের জন্য ভালো কোনো খবর দিচ্ছে না। ম্যাচের ভাগ্য নির্ধারণে বড় প্রভাব ফেলতে পারে বৃষ্টি। অস্ট্রেলিয়ান গভর্মেন্ট ব্যুরো অব মেটিওরলোজি বলেছে, অ্যাডিলেডে আজ সন্ধ্যায় বৃষ্টির সম্ভাবনা ৬০ শতাংশ। ম্যাচটি স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। তাই বৃষ্টি হস্তক্ষেপ করতেও পারে। তবে আবহাওয়া পরিবর্তনশীল, তাই ভক্তরা আশা করতেই পারেন এই ম্যাচের উত্তেজনায় যেন জল ঢেলে না দেয় বৃষ্টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়