সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

বহুমানুষ নিখোঁজ : গ্রিসের উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবি

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তুরস্ক ও গ্রিসের মধ্যবর্তী এজিয়ান সাগরে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে বহু মানুষ নিখোঁজ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় ভোরে গ্রিসের ইভিয়া উপকূলে নৌকাটি ডুবে যাওয়ার পর ৯ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে গ্রিসের কোস্ট গার্ড, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গ্রিসের কোস্ট গার্ডের মুখপাত্র নিকোস কোক্কালাস গণমাধ্যম ইআরটিকে জানান, ডুবে যাওয়া নৌকাটি থেকেই ৯ জনকে উদ্ধার করেছেন তারা।
উদ্ধার পাওয়া অভিবাসন প্রত্যাশীদের ভাষ্য অনুযায়ী নৌকাটিতে প্রায় ৬৮ জন আরোহী ছিলেন, জানিয়েছেন কোক্কালাস। এক বিবৃতিতে গ্রিসের কোস্ট গার্ড জানিয়েছে, তাদের একটি জাহাজ, একটি হেলিকপ্টার এবং ঘটনাস্থলের কাছে থাকা দুটি নৌকা ঝড়ো হাওয়ার মধ্যেই উদ্ধারকাজ শুরু করে। নিখোঁজদের সন্ধানে তল্লাশি অভিযান অব্যাহত আছে বলে জানিয়েছে তারা। ২০১৫ ও ২০১৬ সালে ইউরোপমুখী অভিবাসন প্রত্যাশীদের ঢল নামায় সংকট সৃষ্টি হয়েছিল। ওই সময় গ্রিস সংকটের একেবারে সামনের সারিতে ছিল। তখন যুদ্ধ ও দারিদ্র্যকবলিত সিরিয়া, ইরাক ও আফগানিস্তান থেকে পালিয়ে প্রায় ১০ লাখ শরণার্থী তুরস্ক হয়ে গ্রিসে হাজির হয়েছিল। তারপর থেকে অভিবাসন প্রত্যাশীদের চাপ কমতে শুরু করে। কিন্তু সম্প্রতি তাদের দ্বীপগুলো ও তুরস্কের সঙ্গে থাকা স্থল সীমান্ত দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করতে থাকা অভিবাসন প্রত্যাশীদের চাপ ফের বেড়ে গেছে বলে জানিয়েছে গ্রিসের কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়