সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : চার খাতে ভর করে সূচক বাড়ল ৪৫ পয়েন্ট

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিমা, আইটি, প্রকৌশল এবং ওষুধ খাতের শেয়ারের দাম বৃদ্ধির দাপটে সপ্তাহের তৃতীয় কর্মদিবস গতকাল মঙ্গলবার দেশের পুঁজিবাজারে উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১১০ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে সপ্তাহের প্রথম দুই কর্মদিবস রবি ও সোমবার দরপতনের পর গতকাল উত্থান হলো। এদিন বিমা খাতের ৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের শেয়ার। আইটি খাতের ১১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির আর অপরিবর্তিত ছিল একটি প্রতিষ্ঠানের শেয়ারের।
এছাড়া প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৭টি আর অপরিবর্তিত রয়েছে ২৫ কোম্পানির শেয়ার। আর ওষুধ খাতের ৩৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে একটির, আর অপরিবর্তিত রয়েছে ১৮টির।
ডিএসইর তথ্যমতে, গতকাল পুঁজিবাজারে ৩৫৯টি প্রতিষ্ঠানের ১৩ কোটি ৭৫ লাখ ৮১ হাজার ৯৬৬টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯০২ কোটি ৮৩ লাখ ১১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৬৯ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকা। অর্থাৎ গতকাল লেনদেন বেড়েছে। এদিন লেনদেন হওয়া ৩৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১১টির, আর অপরিবর্তিত ছিল ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল নাভানা ফার্মার শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। তারপরের অবস্থানে ছিল ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার মিলস, এডিএন টেলিকম, রয়েল টিউলিপ সি পার্ল হোটেল, ইন্ট্রাকো, আমরা টেকনোলজি এবং বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।
দেশের অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১১০ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার ৮১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৬৭ লাখ ৩৬ হাজার ৩৮৭ টাকা। এদিন লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ১২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬০টি কোম্পানির শেয়ারের দাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়