সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

তাহিরপুর-বিশ্বম্ভরপুরবাসীর দুর্ভোগ : সাড়ে ৪ মাসেও নির্মাণ হয়নি বন্যায় ভেঙে যাওয়া কালভার্ট

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সাজ্জাদ হোসেন শাহ্, তাহিরপুর (সুনামগঞ্জ) থেকে : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট-বিশ্বম্ভরপুর সড়কের বিশ্বম্ভরপুর উপজেলার মিয়ারচড় থেকে শক্তিয়ারখলা সড়কের একটি কালভার্ট গত ১৬ জুন ভয়াবহ বন্যায় ভেঙে যায়। ভেঙে যাওয়া কালভার্টটি নতুন করে নির্মাণ না হওয়ায় গত সাড়ে চার মাস ধরে তাহিরপুর উপজেলার উত্তর বাদাঘাট ও বিশ্বম্ভরপুর উপজেলার দক্ষিণ বাদাঘাট ইউনিয়নের অর্ধলাখ মানুষ দুর্ভোগ পোহাচ্ছে। দুর্ভোগ কিছুটা লাঘব করতে যাদুকাটা নদীর খেয়াঘাটের ইজারাদার ভাঙা কালভার্টের উপর কাঠ দিয়ে মাচা তৈরি করে দিয়েছেন। এই কাঠের মাচা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী ও পথচারীরা চলাচল করছে। এমনকি জরুরি প্রয়োজনে মোটরসাইকেল, অটোরিকশা ও পণ্যবাহী ছোট ছোট যানবাহনও চলছে।
মিয়ারচড় গ্রামের বাসিন্দা সাবেক ইউপি চেয়ারম্যান মো. তারা মিয়া জানান, প্রায় ২০ বছর আগে বিশ্বম্ভরপুর উপজেলার শেষ সীমানায় মিয়ারচড় ও শক্তিয়ারখলা সড়কের কবর স্থান সংলগ্ন বাঘাপুড়া এলাকায় এলজিইডির অধীনে ওই কালভার্টটি নির্মাণ করা হয়। তাহিরপুর উপজেলার বড়দল উত্তর, বড়দল দক্ষিণ, বাদাঘাট উত্তর এবং বিশ্বম্ভপুর উপজেলার প্রায় অর্ধলাখ মানুষের জেলা সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম এ সড়ক। কালভার্টটি দ্রুত নির্মাণ না হওয়ায় বড় পণ্যবাহী যানবাহন এখন চলাচল করতে পারছে না।
সুনামগঞ্জ জেলা সদর থেকে প্রতিদিন তাহিরপুর উপজেলার বাদাঘাটে রোগী দেখতে আসা ডা. আলী নুর আক্ষেপ করে বলেন, প্রতিদিন এ সড়ক দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে মানুষ ও যানবাহন চলাচল করছে। সড়কের মাঝে একটি ভাঙা কালভার্টের কারণে সবাইকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিষয়টি যেন দেখার কেউ নেই।
দক্ষিণ বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছবাব মিয়া বলেন, ‘মিয়ারচড় ও শক্তিয়ারখলা সড়কের উপর কালভার্টটি গেল বন্যায় ভেঙে গেছে। এলজিইডির মাধ্যমে কালভার্টটি পুনর্নির্মাণে বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে। আশা করছি দ্রুত কাজ শুরু হবে।’
এলজিইডির বিশ্বম্ভরপুর উপজেলা প্রকৌশলী মো. মকলেছুর রহমান সরদার ভোরের কাগজকে জানান, এ কালভার্টটি পুনর্নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃৃপক্ষ বরাবরে প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাবনাটি অনুমোদন হয়ে গেলেই কালভার্টের কাজ দ্রুত শুরু হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়