সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

জাবির ইতিহাস বিভাগ : ৫০ বছর পূর্তি উদযাপনে মাসব্যাপী আয়োজন

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী ও তৃতীয় পুনর্মিলনীর মাসব্যাপী আয়োজন আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। গতকাল মঙ্গলবার বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর আলমের উপস্থিতিতে এসব তথ্য জানান কমিটির সদস্য সচিব এবং বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম।
মাসব্যাপী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে আগামী ১৭ নভেম্বর থাকবে স্মারক উন্মোচন, কেক কাটা, শিক্ষক সম্মাননা পর্ব এবং বাউল শিল্পী শফি মণ্ডলের সঙ্গীত পরিবেশনা। ২৬ নভেম্বর ইতিহাস বিভাগের প্রফেসর ড. এ আর মল্লিক লেকচার হলে একাডেমিক কার্যক্রম ও ক্যারিয়ার প্ল্যানিংবিষয়ক সেমিনার করা হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কলকাতা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের আশুতোষ চেয়ার ও বরেণ্য ইতিহাসবিদ ড. অমিত দে। প্রবন্ধ উপস্থাপন করবেন ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী ও প্রতœতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ এবং ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান। এ সময় ইতিহাসবিষয়ক বিভিন্ন প্রকাশনাও প্রদর্শিত হবে। এছাড়া বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে একটি বিতর্ক প্রতিযোগিতা হবে।
১০ ডিসেম্বর মুক্তমঞ্চে আয়োজিত হবে শিল্পী আমিন বাদলের পরিবেশনায় গজল সন্ধ্যা। অনুষ্ঠানের সমাপনী দিন ১৭ ডিসেম্বর দিনব্যাপী আয়োজনের মধ্যে থাকবে সেলিম আল দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যালামনাইদের স্মৃতিচারণ, সফল অ্যালামনাইদের সম্মাননা, র‌্যাফেল ড্র এবং জনপ্রিয় তরুণ প্রজন্মের ব্যান্ড দল আর্টসেলের কনসার্ট অনুষ্ঠিত হবে।
এছাড়া অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে আমন্ত্রিত অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি, পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম এবং দেশের বরেণ্য জ্ঞানী ও গুণীজন।
সংবাদ সম্মেলনে আরো ছিলেন অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ, অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, অধ্যাপক মো. আবদুল্লাহ হেল কাফী, অধ্যাপক আরিফা সুলতানা, সহযোগী অধ্যাপক হোসনে আরাসহ অ্যালামনাই সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়