সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

চক্রের দুই সদস্য গ্রেপ্তার : ফ্রিল্যান্সারদের ডলার সস্তায় কিনে জুয়ায় বিনিয়োগ

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভুয়া লিংক ব্যবহার করে বিদেশিদের তথ্য চুরি করত চক্রের সদস্যরা। এরপর সেসব তথ্য ব্যবহার করে পেপাল অ্যাকাউন্ট খুলে ফ্রিল্যান্সারদের ডলার কেনার প্রস্তাব দেয়া হতো। ফ্রিল্যান্সাররাও উপার্জিত ডলার সহজে টাকায় রূপান্তর করতে এই চক্রের সদস্যদের কাছে কম টাকায় ডলার বিক্রি করতেন। চক্রের সদস্যরা ওই ডলার বিভিন্ন জুয়ায় বিনিয়োগ করতেন। ভুয়া পেপাল অ্যাকাউন্টের মাধ্যমে অবৈধভাবে অর্থ হাতিয়ে নেয়া চক্রের ২ সদস্যকে গ্রেপ্তারের পর এসব তথ্য জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।
গ্রেপ্তাররা হলেন- ফয়সাল শেখ ও রাজ মোহাম্মদ শেখ। সোমবার রাতে রাজধানী হাতিরঝিলের মহানগর প্রজেক্ট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৯২ লাখ টাকা, ৫৯টি মোবাইল ফোন, একটি পকেট রাউটার ও দুটি ল্যাপটপ উদ্ধার করা হয়। গতকাল মঙ্গলবার ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির প্রধান ও অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, গ্রেপ্তারকৃতরা ভুয়া লিংক ব্যবহার করে বিদেশিদের তথ্য চুরি করতেন। এরপর সেটি ব্যবহার করে পেপাল অ্যাকাউন্ট খুলে অবৈধভাবে অর্থ উপার্জন করে আসছিলেন। বিশেষ করে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা যে আয় করেন তা সহজে ডলার থেকে টাকায় রূপান্তর করতে পারেন না। তারা তখন গ্রেপ্তারদের মাধ্যমে সস্তায় ডলার পেপাল অ্যাকাউন্টে স্থানান্তর করেন। ডিবি প্রধান আরো বলেন, গ্রেপ্তার আসামিরা পেপাল অ্যাকাউন্টের ডলার জুয়াড়িদের কাছে সস্তায় বিক্রি করে দেন। ১১২ টাকার ডলার ৮৫ টাকায় কিনে জুয়াড়িরা জুয়ায় ডলার বিনিয়োগ করছেন। এতে করে ফ্রিল্যান্সাররা যেমন ন্যায্য মূল্য পাচ্ছেন না, তেমনি বাংলাদেশ সরকারও রাজস্ব বঞ্চিত হচ্ছে।

এক প্রশ্নের জবাবে হারুন-অর-রশিদ বলেন, বিদেশি আইডেন্টিটি চুরি করে তা ব্যবহার অবৈধ। পেপাল বাংলাদেশে ব্যবহারও অবৈধ। গ্রেপ্তার ফয়সাল শেখ ৫৯টি মোবাইল ব্যবহার করেন। একেক মোবাইলে একেক লেনদেন হতো, যা একরকম ডিজিটাল হুন্ডি। তিনি বলেন, গ্রেপ্তারদের বিরুদ্ধে মতিঝিল থানায় একটি মামলা হয়েছে। তাদের মতো আরো কারা বাংলাদেশে বসে বিদেশি আইডেন্টিটি চুরি করে পেপাল অ্যাকাউন্ট ব্যবহারে ডিজিটাল হুন্ডির ব্যবসা করছেন, তা জানার চেষ্টা করা হবে। কিছু নাম ইতোমধ্যে আমরা জেনেছি। আমরা সবাইকে আইনের আওতায় আনব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়