সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

ইউক্রেন যুদ্ধ : সামরিক সতর্কতা বাড়াচ্ছে নরওয়ে

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে নরওয়ে তাদের সামরিক বাহিনীকে গতকাল মঙ্গলবার থেকে আরো বেশি সতর্কাবস্থায় রাখার পদক্ষেপ নিয়েছে। সোমবার দেশটির সরকার আরো সেনা কর্মকর্তাকে সক্রিয় দায়িত্বে নিয়োজিত করা এবং র‌্যাপিড মোবিলাইজেশন ফোর্সের ভূমিকা বাড়ানোর মধ্য দিয়ে প্রস্তুতি জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে।
তাছাড়া, নিয়মিত অভিযানের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি সামবেরিন-অনুসন্ধানী টহল বিমানের নতুন নৌ-বহর খুব দ্রুতই পাওয়ার চেষ্টা চলবে বলে জানিয়েছেন নরওয়ের প্রতিরক্ষা বিভাগের প্রধান জেনারেল এইরিক ক্রিস্টোফারসন।
সতর্কতার কোন মাত্রায় সামরিক বাহিনী এমন প্রস্তুতি নেয় সেটি গোপনীয় বিষয়। নরওয়ে সরকারও সামরিক বাহিনীর সতর্কতার মাত্রা নিয়ে বিস্তারিত কিছু জানায়নি। ক্রিস্টোফারসন বলেছেন, নরওয়ের সামরিক প্রস্তুতি জোরদারের এই সিদ্ধান্ত নেয়ার পেছনে এ মুহূর্তে বাস্তবিক কোনো হুমকি নেই। কিন্তু ‘অনিশ্চয়তার ঘেরাটোপ’ কর্তৃপক্ষকে দেশের সামরিক প্রস্তুতি বাড়ানোর পথে ঠেলে দিচ্ছে।
এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমরা ইউক্রেনে (যুদ্ধ) পরিস্থিতি বাড়তে দেখছি। আমরা ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছি। রাশিয়ার সেনা সমাবেশের কারণে ইউক্রেন যুদ্ধের চিত্র বদলে গেছে।”
“একই সময়ে আমাদের বাল্টিক সাগরের নিচে গ্যাস বিস্ফোরণ হয়েছে এবং নর্থ সি প্ল্যাটফর্মে ড্রোনের তৎপরতা দেখা গেছে।” বাড়তি সামরিক সতর্কতা এক বছর কিংবা হয়তো আরো বেশি সময়ও থাকতে পারে, বলেন ক্রিসটোফারসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়