সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

আত্রাই নদীর স্লুইস গেটে বাধাগ্রস্ত হচ্ছে অর্থনীতি

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুল আজিজ মণ্ডল, ধামইরহাট (নওগাঁ) থেকে : নওগাঁর ধামইরহাটে অপরিকল্পিতভাবে নির্মিত আত্রাই নদীর বন্যা নিয়ন্ত্রণ স্লুইস গেটগুলো এতদা অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত করছে। গেটগুলোর কারনে বন্যা ও অতিবৃষ্টিতে ফসলের মাঠ মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে এলাকাবাসী জানিয়েছেন। সরজমিন ঘুরে দেখা গেছে- রসুলবিল ও চক-শিমুলতলী স্লুইস গেট এলাকার মাঠ বৃষ্টি হলেও পানিতে থৈ থৈ করে। এতে মাঠের আমন, রবি শস্যের ক্ষতি হয় মারাত্মকভাবে।
সামান্য বৃষ্টির পানিতে ফসলের মাঠ প্লাবিত হয়ে পড়ে। দ্রুত পানি নিষ্কাশন হতে পারে না। এতে শত শত বিল, ডোবা, নালা ও পুকুরের মাছ ভেসে যায়। ধানের চারাসহ বিবিধ ফসলের ক্ষতিসাধন হয়। অনেকের কাঁচা বাড়ি ও প্রাচীর ভেঙে পড়ে। গো-খাদ্যের সংকট সৃষ্টি হয়। ফলে গরু, ছাগলসহ মানুষের চরম ভোগান্তি পোহাতে হয়। বর্ষাকালে ঢলের চাপে আষাঢ় থেকে আশ্বিন মাস পর্যন্ত এমন অবস্থা থাকে। তখন শিমুলতলীর চিকন, সরু, ছোট, মিনি স্লুইস গেট দিয়ে পানিসহ বর্জ্য আত্রাই নদীতে নামতে পারে না। বন্যা কমে গেলেও মাঠের পানি নিষ্কাশন হয় না। ফসলে পচন ধরে।
এই সংকট থেকে মুক্তি পেতে জরুরিভাবে শিমুলতলী ও রসুল বিল স্লুইস গেটগুলো নতুনভাবে অবকাঠামোগত সাদৃশ্য বাড়িয়ে পুনর্নির্মাণ বা সংস্কারের আশু প্রয়োজন দেখা দিয়েছে। পানি নদীতে নামতে না পেরে শিমুলতলী, রসুলপুর, উদয়শ্রী, রামচন্দ্রপুর, খাঁপুর, মড়লই, দেবীপুর, শাড়ইল, বেড়ীতলা, চকমগলিশ মাঠ সয়লাব হয়ে পড়ে। এতে ফসলসহ মৎস্য সম্পদ ভেসে যায়। শাকসবজিসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যায়। এদিকে রসুল বিল দেড় ফুট প্রস্থ বিশিষ্ট স্লুইস গেটটি অসামঞ্জস্যপূর্ণ অবস্থায় পড়ে রয়েছে। এতে খেলনা-আগ্রাদ্বিগুন, পাটিচরা ও আলমপুরসহ বিভিন্ন ইউনিয়নের শতাধিক গ্রামের মাঠের ফসল ক্ষতিসাধন হয়ে থাকে। স্লুইস গেটটির অবকাঠামো বাড়িয়ে পুনর্নির্মাণের দাবি জানিয়ে আসছেন এলাকাবাসী।
অন্যদিকে আত্রাই নদীর বেড়ীতলা, চৌঘাট, তালতলি, তাতিমারি বিলের পানি ও ছিলিমপুর, গন্ধিহার বিলের পানি বা বর্জ্য নিষ্কাশনের জন্য নতুন করে চৌঘাট স্লুইস গেট নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
পানি উন্নয়ন বোর্ড ১৯৯৮ সালে একই সঙ্গে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও রাস্তার উপর রসুলবিল ও শিমুলতলী চিকন, সরু, মিনি দুটি বন্যা নিয়ন্ত্রণ স্লুইস গেট নির্মাণ করে, যা এলাকার উন্নয়নে কোনো কাজে আসছে না। তাই পুনর্নির্মাণ প্রয়োজন দেখা দিয়েছে। এ ব্যাপারে পাউবো একাধিক বার জরিপ চালালেও কাজ হয়নি। সম্প্রতি নদী রক্ষা কমিশনের একটি তদন্ত দল উপজেলা সদরে ‘নদী বাঁচান, পরিবেশ বাঁচান ও দেশ বাঁচান’ স্লোগানে সেমিনার করে। নদীতে অবৈধ স্থাপনা, অবৈধ অবকাঠামো বাঁধ ও গতিপথ পরিবর্তন করে বালু উত্তোলন বা অসামঞ্জস্যপূর্ণ অবকাঠামো স্থাপন করে অর্থনৈতিক সম্পদ বিনষ্ট করা যাবে না। উল্লেখ্য আত্রাই নদী দিনাজপুর জেলা খানসামা উপজেলার সদ্য বিলাভূমি থেকে উৎপত্তি হয়ে ভারতের দক্ষিণ দিনাজপুর জেলার বালুঘাট হয়ে নওগাঁর ধামইরহাট উপজেলার শিমুলতলী দিয়ে প্রবেশ করে বাংলাদেশে।
ধামইরহাটের বুক চিরে ১০ কিলোমিটার জলপথ অতিক্রম করে পতœীতলা-মহাদেবপুর-মান্দা-আত্রাই উপজেলা হয়ে নাটোর জেলার চলনবিলে মিলিত হয়েছে। এককালে মহা খর¯্রােতা ও প্রবাহমান আত্রাই নদীকে কেন্দ্র করে বাণিজ্যিক কেন্দ্র গড়ে উঠেছিল। সারা বছর ফসলের মাঠে পানি সেচ দেয়ার পরও শুকনা মৌসুমে নৌকা চলেছে।
এসব বাণিজ্যিক কেন্দ্রগুলো ছিল পতœীতলা ঘাট, কেশবপুর ঘাট, রাঙ্গামাটি ঘাট ও শিমুলতলী ঘাট। রাঙ্গামাটি ঘাটে ধান, চাল, পাট ক্রয় কেন্দ্র গড়ে উঠেছিল। এখান থেকে পাবনা, কুষ্টিয়া, ফরিদপুর নৌপথে বাণিজ্যিক পণ্য সরবরাহ করা হত। এখন সারাবছর পানি থাকে না। পাউবোর ড্রেজিং কাজে আসছে না। জেলেরা মাছ শিকার করতে পারছে না। মৎস্য অধিদপ্তর সম্প্রতি বেড়ীতলা, তালতলি, মান্দা ও আত্রাইয়ে রাবার ড্রাম বসিয়ে মাছ চাষ করছে। কোথাও কোথাও মাছের অভয়ারণ্য তৈরি করেছে।
এলাকার উন্নয়নে খেলনা ইউপি চেয়ারম্যান আলহেল মাহমুদ চৌধুরী ও আলমপুর ইউপি চেয়ারম্যান ওসমান গণি নদীর পূর্ব ও পশ্চিম পাড়ের ৮টি স্লুইস গেট পুনর্নির্মাণ করার প্রয়োজন মনে করেন। রসুলবিল গ্রামের কৃষক রেজাউল ইসলাম ও জামাল উদ্দীন, রসপুর গ্রামের হারুন-অর-রশিদ, ইদ্রিস আলী জানান শিমুলতলী ও রসুলবিল স্লুইস গেট দিয়ে মাঠের পানি নামে না। তাই বড় ধরনের নির্মাণ প্রয়োজন।
এ ব্যাপারে জানতে চাইলে পাউবোর উপসহকারী প্রকৌশলী বিপুল চন্দ্র ভোরের কাগজকে জানান- স্লুইস গেটগুলো অনেক আগে নির্মাণ করা হয়েছে। তখন হয়ত এগুলো এলাকার জন্য মঙ্গলজনক ছিল। তবে বর্তমানে সৃষ্ট বিভিন্ন সমস্যা থেকে পরিত্রাণ পেতে অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়