স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

বিশ্বকাপে অনিশ্চিত সাকা-মোরাতা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৯ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপে উপলক্ষ্যে অংশগ্রহণকারী দেশগুলো নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে ইউরোপে চলছে ক্লাব ফুটবলের লড়াই। কিন্তু খেলোয়াড়দের চোট দুশ্চিন্তার বড় কারণ হিসেবে দেখা দিয়েছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য।
বিশ্বকাপ শুরুর সপ্তাহ তিনেক আগে চোট পেয়ে মাঠের বাইরে চলে গেছেন ইংল্যান্ডের বুকায়ো সাকা। তাতে এই ইংলিশ ফরোয়ার্ডের বিশ্বকাপে খেলা সম্ভাবনা পড়ে যায় শঙ্কার মুখে।
প্রিমিয়ার লিগে গত রবিবার নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে দলের ৫-০ গোলে জয়ের ম্যাচে শুরুর একাদশে ছিলেন আর্সেনাল ফরোয়ার্ড সাকা। তবে বেশিক্ষণ খেলতে পারেননি তিনি। ১৫তম মিনিটে প্রতিপক্ষের চ্যালেঞ্জে ব্যথা পান ২১ বছর বয়সী এই ফুটবলার। প্রাথমিকভাবে গোড়ালির চোট বলেই ধারণা করা হচ্ছে। তখন মাঠে কিছুক্ষণ চিকিৎসা নিয়ে খেলা চালিয়ে যান তিনি। তবে ২৬তম মিনিটে ফের পড়ে গেলে তাকে তুলে নেন কোচ মিকেল আর্তেতা। ম্যাচটি জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠেন তারা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ১৬ ম্যাচে পাঁচ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে চারটি গোল করিয়েছেন সাকা।
ইংল্যান্ড খুব করে চাইবে সাকার চোট যেন গুরুতর না হয় এবং বিশ্বকাপের আগে সময়মতো তিনি যেন সেরে ওঠেন। কারণ ইংল্যান্ড দলের কোচ গ্যারেথ সাউথগেটের পরিকল্পনার গুরুত্বপূর্ণ সদস্য সাকা। বিশ্বকাপে ‘বি’ গ্রুপে থাকা ইংল্যান্ডের প্রথম ম্যাচ আগামী ২১ নভেম্বর, ইরানের বিপক্ষে। এই গ্রুপের অন্য দুই দল ওয়েলস ও যুক্তরাষ্ট্র। অন্যদিকে বিশ্বকাপ শুরুর আগে স্পেন শিবিরে জেগেছে অনেক বড় শঙ্কা। অ্যাঙ্কেলে চোট পেয়েছেন দলটির অভিজ্ঞ স্ট্রাইকার আলভারো মোরাতা। সাবেক চেলসি ফরোয়ার্ড কবে ফিরতে পারেন, তা জানায়নি তার ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদ। স্প্যানিশ লা লিগায় গত শনিবার কাদিসের মাঠে দলের ৩-২ গোলে হারের ম্যাচে ১০ মিনিটের মাথায় চোট পান অ্যাথলেটিকো মাদ্রিদের এই ফরোয়ার্ড। বেশ কিছুক্ষণ প্রাথমিক চিকিৎসা দেয়ার পর তাকে তুলে নেয়া হয়।
শুরুতে চোট খুব গুরুতর মনে হলেও মোরাতার বিশ্বকাপে অংশগ্রহণ এতে বাধাপ্রাপ্ত হবে না। তবে চ্যাম্পিয়ন্স লিগে আজ পোর্তোর বিপক্ষে অ্যাথলেটিকোর ম্যাচটি মিস করবেন মোরাতা। বিশ্বকাপের আগে মোরাতা যদি সুস্থ হয়ে ফেরেন, তবে স্পেন কোচ লুইস এনরিকের জন্য তা হবে বড় স্বস্তির। কারণ স্প্যানিশ কোচের দলের গুরুত্বপূর্ণ সদস্য ৩০ বছর বয়সি এই ফুটবলার। ২০১০ সালের বিশ্বকাপ জয়ীদের হয়ে এখন পর্যন্ত ৫৭ ম্যাচে ২৭ গোল করেছেন মোরাতা।
২৩ নভেম্বর কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে স্পেনের বিশ্বকাপ অভিযান। ‘ই’ গ্রুপের অন্য দুই দল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও জাপান।
এবারের বৈশ্বিক আসর শুরু হবে আগামী ২০ নভেম্বর। চূড়ান্ত স্কোয়াড জমা দিতে দলগুলোকে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ফিফা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়