স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

নতুন ডিএমপি কমিশনার : রাজনৈতিক কর্মসূচিতে বাধা নেই, ফৌজদারি অপরাধে ছাড় নয়

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, নিবন্ধিত দলের রাজনৈতিক কর্মসূচি পালনে পুলিশের কোনো বাধা নেই। এক্ষেত্রে নাক গলানো বা মাথা ঘামানো পুলিশের কাজ না। রাজনীতির সংস্কৃতি অনুযায়ী মিছিল-মিটিং-সমাবেশ হবে। তবে রাজনীতির নামে কেউ ফৌজদারি অপরাধ করলে তার বিরুদ্ধে পুলিশ কঠোর আইনি ব্যবস্থা নেবে। এছাড়াও ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানো ও কঠোর হস্তে জঙ্গি দমনের প্রতিশ্রæতি দিয়েছেন তিনি।
দায়িত্ব নেয়ার পর গতকাল সোমবার দুপুরে রাজধানীর মিন্টু রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত মিট দ্যা প্রেসে এসব কথা বলেন ডিএমপি কমিশনার।
খন্দকার গোলাম ফারুক বলেন, রাজনৈতিক দলের কাজ রাজনীতি করা। আমাদের কাজ হলো আইনশৃঙ্খলা নিয়ে। কেউ যদি রাজনীতির নামে গাড়ি ভাঙচুর করে, রাজনীতির নাম নিয়ে গাড়িতে আগুন দেয়, রাস্তার গাছ কেটে অবরোধ করে তাহলে এগুলো ফৌজদারি অপরাধের মধ্যে পড়ে যায়। ফৌজদারি অপরাধ করলে আমরা কঠোর হস্তে দমন করব, নিয়ন্ত্রণ করব। তবে, যতক্ষণ পর্যন্ত কোনো রাজনৈতিক কর্মসূচিতে ফৌজদারি অপরাধ না থাকবে ততক্ষণ পর্যন্ত আমরা তাদের সহযোগিতা করব।
ডিএমপি কমিশনার বলেন, থানা কে আমরা গণমুখী, সেবামুখী করতে বিভিন্ন পরিকল্পনা নিয়েছি। এগুলো ঠিকভাবে চলছে কিনা বা মানুষ সঠিকভাবে সেবা পাচ্ছে কিনা সে বিষয়টি আমরা মনিটরিং করছি।
এছাড়াও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) নির্দেশ দেয়া হয়েছে, তারা যাতে প্রতি সপ্তাহে শুক্রবার ভিন্ন ভিন্ন মসজিদে জুমার নামাজ আদায়ের আগে জানিয়ে দেন, তার থানায় সেবা নিতে কোনো টাকা লাগে না। তিনি বলেন, চাকরি জীবনের ৩২ বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ডিএমপির নগরবাসীর জানমালের নিরাপত্তা নিশ্চিতে সচেষ্ট থাকব।
মাদক প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে নতুন কমিশনার গোলাম ফারুক বলেন, দুই পদ্ধতিতে মাদক নির্মূল করা সম্ভব। পদ্ধতিগুলো হলো- মাদকসেবী ও মাদক বিক্রেতাদের বিচ্ছিন্ন করা এবং মাদক সেবীদের চিকিৎসা দিয়ে সুস্থ করে ডিমান্ড কমানোর ব্যবস্থা করা। এজন্য আমি মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলব তারা যেন মাদক সেবীদের চিকিৎসায় হাসপাতালগুলোর মান উন্নয়ন করে এবং হাসপাতালের সংখ্যা বাড়ায়।
খন্দকার গোলাম ফারুক বলেন, বিভিন্ন কারণে আমাদের দেশে জঙ্গিদের তৎপরতা কমছে না। আমাদের পুলিশ ও জনগণের অ্যাকশনের ফলে তারা পুরোপুরি শান্ত হয়ে যায়। কয়েক বছর পরও তারা আবারো সক্রিয় হয়ে ওঠে। তাদের এই তৎপরতা বন্ধে পুলিশের সাইবার বিভাগের ২৪ ঘণ্টা নজরদারি অব্যাহত রেখেছে। জঙ্গি তৎপরতারোধে নগরবাসীর কাছ থেকে ভাড়াটিয়াদের তথ্য সংরক্ষণ কাজটি অব্যাহত আছে বলেও জানান তিনি।
যানজট নিরসন প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, ঢাকা শহর পরিকল্পিতভাবে গড়ে ওঠেনি। সে কারণে এখানে বিভিন্ন কারণেই যানজট লেগে থাকে। তাছাড়াও রাজধানীতে বেশ কয়েকটি মেগা প্রকল্পের কাজ চলছে, সেটাও একটি কারণ। এই অবস্থার মাঝেও কীভাবে নগরবাসীকে যানজট মুক্ত রাখা যায় সেটা নিয়ে আমরা কাজ করছি। সড়কে অবৈধ পার্কিং রোধে কাজ করা হবে। পাশাপাশি বিভিন্ন স্থানে পার্কিং জোন তৈরি করা যায় কিনা সেটা নিয়েও কাজ চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়