স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

দল হারলেও রেকর্ড গড়েছেন রোহিত

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপ কাপ মঞ্চে পাকিস্তানকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে ভারতীয় ক্রিকেট দল। নিজদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষেও জয় তুলে নেয় রাহুল দাবিড়ের শিষ্যরা। কিন্তু দুর্দান্ত শুরুর পরে ভারত তৃতীয় ম্যাচেই হোঁচট খায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিং ব্যর্থতা ও খারাপ ফিল্ডিংয়ের জন্য হারতে হয়েছে রোহিত শর্মাদের।
তবে ব্যক্তিগত নজির গড়েছেন দলের অধিনায়ক। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন রোহিত।
এদিকে ২০০৭ সাল থেকে সব সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপ মঞ্চে খেলছেন। এবার অস্ট্রেলিয়াতে ৩০ অক্টেবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমে সবাইকে টপকে গিয়েছেন রোহিত। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড দখল করেছিল শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার তিলকরতেœ দিলশানে। তিনি ৩৫টি ম্যাচ খেলেছিলেন। অস্ট্রেলিয়া বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলতে নেমে লঙ্কান দিলশানকে ছুঁয়েছিলেন রোহিত।
এরপর তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমে টপকে গেলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানকে। তাছাড়া ব্যাট হাতে মাঠে রোহিতের দাপট নতুন কিছু নয়।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ খেলার তালিকায় রোহিত ও দিলশানের পরে রয়েছেন ডোয়েন ব্র্যাভো, সাকিব আল হাসান, শাহিদ আফ্রিদি ও শোয়েব মালিক। এই চার ক্রিকেটারই ৩৪টি করে ম্যাচ খেলেছেন। তারপরে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। তিনি খেলেছেন ৩৩টি ম্যাচ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩৬টি ম্যাচের মধ্যে ৩১টি ম্যাচে ব্যাট করতে নেমেছেন রোহিত। সেখানে প্রতিপক্ষের বোলোরদের শাসন করে ৯১৯ রান করছেন। ভারতের এই ওপেনারের গড় ৩৬.৭৬। রোহিতের স্ট্রাইক রেট ১৩০.৫৩। এমনকি বিশ্বকাপে ৯টি অর্ধশত রান করেছেন তিনি। সর্বোচ্চ অপরাজিত ৭৯। প্রতিযোগিতার ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান করেছেন রোহিত। মাহেলা জয়বর্ধনে, বিরাট কোহলি ও ক্রিস গেলের পরেই রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক। রোহিত ক্রিজে থাকলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। তার ক্রিকেট ক্যারিয়ার বেশ উজ¦ল। আন্তর্জাতিক ক্রিকেটে ২০ বছর বয়সে অভিষিক্ত হয়ে ফিল্ডিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন তিনি।
২০১৯ সালের বিশ্বকাপের জন্য ঘোষিত ভারত দলে তিনি সহঅধিনায়ক হিসেবে অন্তর্ভুক্ত হন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতে উদ্বোধনী ম্যাচে তিনি ১৪৪ বলে ১২২ রান করে ম্যাচসেরা হন এবং ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১২হাজার রান পূর্ণ করেন। এরপর ৯ জুন রোহিত ব্যাট হাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে হাফ সেঞ্চুরি করেন সেই সঙ্গে কোনো নির্দিষ্ট দলের বিপক্ষে সবচেয়ে কম খেলে ২ হাজারি ক্লাবে নিজের নাম তুলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়