স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

ঢাকায় জাতিসংঘের মানবপাচারবিষয়ক বিশেষ দূত

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ সফরে এসেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের মানবপাচার বিষয়ক বিশেষ দূত সিয়োভান মুলালি। ১০ দিনের সফরে তিনি ঢাকা পৌঁছেছেন। সফরকালে তিনি মানবপাচারবিষয়ক মানবাধিকারের বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করবেন। জাতিসংঘ মানবাধিকার কমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার এতথ্য জানানো হয়েছে।
সিয়োভান মুলালী বলেন, ভুক্তভোগীদের মানবিক অধিকার নিশ্চিতকরণের পথে যেসব প্রধান চ্যালেঞ্জ রয়েছে সেসবের ওপর এবং কার্যকরী পাচার প্রতিরোধ বিষয়েও বিশেষ আলোকপাত করব। মানবপাচারে জড়িতদের শাস্তি নিশ্চিতকরণ, ভুক্তভোগীদের উপস্থিতিতে কার্যকরী পর্যবেক্ষণ নিশ্চিতকরণ, শিশুবান্ধব ন্যায়বিচারের কার্যক্রমও পর্যবেক্ষণ করা হবে।
সিয়োভান মুলালীর এ সফরে শ্রমিক অভিবাসনের প্রেক্ষাপটে পাচারের ঝুঁকি এবং উদ্বাস্তু, শরণার্থী ও আশ্রয় প্রার্থী জনগণের ঝুঁকিসমূহও একটি জরুরি বিষয় হিসেবে গণ্য হবে। যৌন প্রতারণার উদ্দেশ্যে মানবপাচার, শিশুপাচারবিষয়ক সব ধরনের প্রতারণার বিষয়গুলো যেমন তদারকি করা হবে, ঠিক তেমনি জলবায়ু সংক্রান্ত বাস্তুচ্যুত এবং যারা সরাসরি এর ভুক্তভোগী, বিশেষভাবে গ্রামীণ এলাকার নারী ও নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ভোগান্তির ওপরও বিশেষ নজর দেবেন তিনি।
৯ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ সফরকালে জাতিসংঘের এ বিশেষ দূত রাজধানী ঢাকা, কক্সবাজার ও সিলেট পরিদর্শন করবেন। তিনি বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধি, জাতিসংঘের কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজের সদস্য এবং ভুক্তভোগীদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ২০২৩ সালের জুনে বিশেষ প্রতিনিধি তার পরিদর্শন নিয়ে একটি বিস্তারিত প্রতিবেদন জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করবেন।
প্রসঙ্গত, প্রথমবারের মতো জাতিসংঘ মানবাধিকার কমিশনের মানবপাচারবিষয়ক বিশেষ দূত বাংলাদেশ সফর করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়