স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বলেছেন। একই সঙ্গে কোথাও যেন পানি জমতে না পারে সে বিষয়ে সতর্ক থাকারও তাগিদ দিয়েছেন তিনি। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি এ কথা বলেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। সভায় অত্যাবশ্যক পরিষেবা আইন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের খসড়ার অনুমোদন দেয়া হয়। এছাড়া কপ সম্মেলনকে সামনে রেখে জাতীয় অভিযোজন পরিকল্পনারও অনুমোদন দেয়া হয়েছে। পাশাপাশি দেশের জীববৈচিত্র্য রক্ষার্থে সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটার ওপর বিধিনিষেধ ২০৩০ সাল পর্যন্ত বহাল রাখা হয়েছে। সভায় ৪ নভেম্বরকে সংবিধান দিবস ঘোষণারও সিদ্ধান্ত হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের সভায় ডেঙ্গু নিয়ে বিশেষভাবে আলোচনা হয়েছে। ২০১৯ সালের পর এ বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশি। এর মধ্যে মোট ৩৬ হাজার আক্রান্ত হয়েছে। তার মধ্যে ২৩ হাজারই রাজধানী ঢাকায়, চট্টগ্রামে ৪ হাজার, খুলনায় ১৬শ, সিলেটে সব থেকে কম ৫৩ জন। আর চলতি বছর ডেঙ্গুতে মারা গেছে ১৩৬ জন। মন্ত্রিপরিষদ সচিব জানান, আক্রান্তদের ৬০ শতাংশ নারী এবং ৪০ শতাংশ পুরুষ। তিনি বলেন, সেজন্য সবাইকে একটু অনুরোধ করা হয়েছে মন্ত্রিপরিষদের পক্ষ থেকে, প্রধানমন্ত্রীও অনুরোধ করেছেন, সেটা হলো সবার বাড়িঘর যেন পরিষ্কার রাখা হয় এবং বিশেষ করে পানি যেন না জমতে পারে এটার জন্য। সিটি করপোরেশনসহ সবাইকে প্রয়োজনীয় নিদের্শনা দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, বিশেষ করে সিভিল এভিয়েশনকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে, বিমানবন্দর এলাকায় তারা সপ্তাহে দুই দিন করতেন, এখন বলা হয়েছে পারলে প্রতিদিনই স্প্রে করার জন্য।
এছাড়া বেআইনিভাবে অত্যাবশ্যকীয় সেবা খাতে ধর্মঘট ডাকলে বা সমর্থন দিলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ডের বিধান রেখে আনা অত্যাবশ্যকীয় পরিষেবা আইন ২০২২-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে জন-জীবন ব্যাহত হয় এমন কোনো ক্ষেত্রে ইচ্ছা করলেই আর ধর্মঘট বা হরতাল ডাকা যাবে না। মন্ত্রিসভা বৈঠকে এই আইনটির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আইনটিতে ১৪টি ধারা আছে। ৪ নম্বর ধারায় বলা হয়েছে সরকার কোনো বিষয়গুলোতে অত্যাবশ্যকীয় পরিষেবা হিসেবে ঘোষণা করবে। আর ৫ ধারায় বলা হয়েছে ধর্মঘট, লকডাউন বা লে-অফ নিষিদ্ধ করার কথা। অনেক সময় শিল্প প্রতিষ্ঠানে লে-অফ বা নক আউট করা হয়। সরকার যদি মনে করে এগুলো জাস্টিফায়েড না তাহলে এগুলো নিষিদ্ধ করতে পারবে। যে সেবাগুলোকে সরকার মনে করবে অত্যাবশ্যকীয় পরিষেবা সেগুলোর নাম ঘোষণা করা যাবে। কয়েকটি সেবার নাম এখানে উল্লেখ

করা আছে। যেমন ডাক ও টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তি, ই-কমার্স, ইলেক্ট্রনিক ও ডিজিটাল সেবা। সরকার মনে করে এই সেবাগুলো সরকার যখন খুশি তখন বন্ধ করে দিতে পারবে না। স্থল, জল, রেল ও আকাশপথের যাত্রী বা পণ্য সেবাও অত্যাবশ্যকীয় পরিষেবা বলে পরিচিত হবে। এর বাহিরেও সরকার মনে করলে যে কোনো সেবাকে অত্যবশ্যকীয় সেবা ঘোষণা করতে পারবে। কোনো কারণে বাস বা ট্রাক চলাচলে কেউ হরতাল করলো তখন সরকার এখানে ব্যবস্থা নিতে পারবে। এটি অমান্য করলে শাস্তির বিধানও রাখা হয়েছে। খন্দকার আনোয়ারুল বলেন, যদি কেউ এ জাতীয় অপরাধ করে তাহলে সাধারণভাবে ৬ মাসের কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা হবে। আবার বেআইনি ধর্মঘট চলমান রাখার জন্য যদি সমর্থন দেয় তাহলে ১ বছরের কারাদণ্ড ও অনূর্ধ্ব ৫০ হাজার টাকা জরিমানা। অনেকগুলো অপরাধের কথা এখানে বলা হয়েছে। প্রতিষ্ঠানের মালিক যদি বেআইনি লেআউট চালু করে সেক্ষেত্রে অনূর্ধ্ব ৬ মাস জেল ও অনুর্ধ্ব ১ লাখ টাকা অর্থদণ্ড বা দুটোই করা যাবে।
রাতের বেলা বালু তোলা নিষেধ : এখন থেকে কোনো বালুমহালে আর রাতের বেলা বালু তোলা যাবে না। শুধু দিনে বালু তুলতে হবে। যারা আদেশ মানবে না তারা পরবর্তীতে আর এই ব্যবসা করতে পারবে না। গতকাল মন্ত্রিপরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২২ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এর ফলে এখন থেকে জেলা প্রশাসকরা দেশের সব বালুমহালের হিসাব দেবেন পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএ’র কাছে। যাতে বালুমহাল লিজ দেয়ার আগে কতটুকু বালু তোলা যাবে সে হিসাব দিতে পারে। সেটার সময় হবে এক বছর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়