স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

ডেঙ্গু পরিস্থিতি : অক্টোবরে আক্রান্ত ২১ হাজার ৯৩২ মৃত্যু ৮৬

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছর ডেঙ্গুর ভয়াবহতা বেশি ছিল অক্টোবর মাসে। মৃত্যু ও দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল সবচেয়ে বেশি। অক্টোবর মাসে (৩১ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ২১ হাজার ৯৩২ জন। আর ৮৬ জনের মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টার ব্যবধানে ডেঙ্গু রোগীর সংখ্যা কমলেও বেড়েছে মৃতের সংখ্যা। গতকাল সোমবার সারাদেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৭৩ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। আর মৃত্যু হয়েছে আরো ৫ জনের। রবিবার দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিল ১ হাজার ২০ জন এবং ২ জনের মৃত্যু হয়। শনিবার রোগী ছিল ৮৬৯ জন আর মৃত্যু হয় ৬ জনের।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভর্তি ৮৭৩ রোগীর মধ্যে ৫৪৫ জন ঢাকার এবং ৩২৮ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৫৮৪ জন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ২ হাজার ৩০৯ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ১ হাজার ২৭৫ জন ভর্তি আছেন।
চলতি বছর প্রথমবারের মতো হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তির মধ্য দিয়ে সর্বোচ্চ রোগী ছিল ২৩ অক্টোবর। ওই দিন রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৪ জন। আর একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয় ১৩ অক্টোবর। ওই দিন ৮ জনের মৃত্যু হয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর (১ জানুয়ারি থেকে ৩১ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৮ হাজার ২৪ জন। এই জ¦রে আক্রান্ত হয়ে মারা গেছে ১৪১ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩৪ হাজার ২৯৯ জন। মাসভিত্তিক হিসাব অনুযায়ী জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারিতে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে আর মৃত্যু হয়েছে ১ জনের। জুলাই মাসে রোগী ছিল ১ হাজার ৫৭১ জন, আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে ৯ জন। আগস্টে রোগী ছিল ৩ হাজার ৫২১, আর ১১ জনের মৃত্যু হয়েছিল। সেপ্টেম্বরে রোগী ছিল ৯ হাজার ৯১১, মৃত্যু হয় ৩৪ জনের। আর ৩১ অক্টোবর (সকাল ৮টা পর্যন্ত) রোগীর সংখ্যা ২১ হাজার ৯৩২, আর ৮৬ জনের মৃত্যু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়