স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : রিয়াল সোসিয়েদাদ

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

স্প্যানিশ লা লিগার শীর্ষস্থানীয় ক্লাব রিয়াল সোসিয়েদাদ। আজ থেকে ১১৩ বছর আগে ১৯০৯ সালের ৭ সেপ্টেম্বর ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। ক্লাবটির ডাকনাম থুরি-উরদিনাক (সাদা এবং নীল) এবং এররেয়ালা/ লা রেয়াল (রাজকীয়)। ক্লাবটি তাদের সব হোম ম্যাচ সান সেবাস্তিয়ানের আনোয়েতা স্টেডিয়ামে খেলে থাকে। এই স্টেডিয়ামটির ধারণক্ষমতা ৩৯,৫০০। রিয়াল সোসিয়েদাদের খেলোয়াড়রা নিজেদের মাঠে নীল-সাদা জার্সি পরে খেলে থাকে। এছাড়া অন্যের মাঠে কালো প্যান্ট ও জার্সি পড়ে মাঠে নামেন।
নিজেদের ঘরোয়া ফুটবলের ইতিহাসে ক্লাবটি এ পর্যন্ত ৮টি শিরোপা জয়লাভ করেছে। যার মধ্যে রয়েছে ২টি লা লিগা শিরোপা। ১৯৮১-৮২ ও ১৯৮২-৮৩ দুইবার লা লিগা শিরোপা জিতে রীতিমতো সবাইকে তাক লাগিয়ে দেয় ক্লাবটি। এছাড়া ৩টি সেহুন্দা ডিভিশন শিরোপা, ২টি কোপা দেল রে এবং ১টি স্পেনীয় সুপার কাপ শিরোপা রয়েছে ক্লাবটির দখলে। ২০১৯-২০ সালে অনুষ্ঠিত লা লিগার আসরে রিয়াল সোসিয়েদাদ ষষ্ঠ স্থান লাভ করে। এ আসরে ক্লাবটি ১৬ ম্যাচে মাঠে নামে। এর মধ্যে জয় পায় ১৬ ম্যাচে, ড্র ৮ ম্যাচ এবং হার দেখে ১৪ ম্যাচে। ক্লাবটির পয়েন্ট ছিল ৫৬। লা লিগার গত আসরেও ষষ্ঠ অবস্থানে থেকে মৌসুম শেষ করে ক্লাবটি। এ মৌসুমে ক্লাবটি মোট ৩৮ ম্যাচে মাঠে নামে। এর মধ্যে ১৭ জয়, ১১ ড্র এবং ১০ হারে ৬২ পয়েন্ট অর্জন করে ক্লাবটি। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্বে আছেন ইমানোল আলগুয়াসিল এবং সভাপতির দায়িত্ব পালন করছেন হোকিন আপেররিবায়। আসিয়ের ইয়ারামেন্দি এই ক্লাবের নেতৃত্বে আছেন, যিনি স্পেন জাতীয় দলের মধ্যমাঠের খেলোয়াড়। বর্তমানে ক্লাবটির গোলরক্ষকের দায়িত্বে আছেন আলেক্সে রেমিরো। রক্ষণভাগের দায়িত্বে হোসেবা সালদুয়া, অরিৎস এলুস্তোন্দো, দিয়োগো ইরোন্তো, নাচো মনরিয়াল।

:: মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়